advertisement
আপনি দেখছেন

করোনার ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করতে ২৬ সদস্য বিশিষ্ট করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর নেতৃত্বে রয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক।

jahid malek health minister bd 23 aprilস্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের জনস্বাস্থ্য-২ অধিশাখা উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে ২০ অক্টোবর এ কথা বলা হয়।

এতে কমিটি গঠনের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, করোনা ভ্যাকসিন চূড়ান্তভাবে প্রস্তুত হওয়ার সঙ্গে সঙ্গে যাতে বাংলাদেশের প্রাপ্তি নিশ্চিত করা যায় এবং তা দেশের জনগোষ্ঠীকে সরবরাহ করতে এই কমিটি গঠন করা হয়েছে।

corona vaccineকরোনার ভ্যাকসিন, প্রতীকী ছবি

এ লক্ষ্যে কমিটি উদ্দিষ্ট জনগোষ্ঠী সংক্রান্ত তথ্য, ভ্যাকসিন প্রয়োগ সংক্রান্ত সরঞ্জাম, জনবল, কোল্ড চেইন ধারণক্ষমতা, প্রশিক্ষণ, পরিবহন ব্যবস্থা ও বাজেট ইত্যাদি বিষয়ে নিড অ্যাসেসমেন্ট কার্যক্রম গ্রহণ করবে। সেইসঙ্গে সুষ্ঠুভাবে করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনার সব প্রক্রিয়া সম্পন্ন করবে কমিটি।

এ ছাড়া কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির রোডম্যাপ তৈরি ও তা বাস্তবায়নে কর্মকৌশল প্রস্তুত করবে এই কমিটি।

এ ছাড়া টাস্কফোর্সে আহ্বায়ক করা হয়েছে স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিবকে (জনস্বাস্থ্য)। আর স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর এমএমসি অ্যান্ড এইচকে (ইপিআই) করা হয়েছে সদস্য সচিব।

অন্যদিকে, ২৬ সদস্যের কমিটির উপদেষ্টা হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব।

sheikh mujib 2020