advertisement
আপনি দেখছেন

বিগত ১২ বছরে প্রায় ৪৫০ কিলোমিটার মহাসড়ক ৪ লেনে উন্নীত করা হয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আরো ৪৫০ কিলোমিটার ৪ লেনে উন্নীত করার কাজ চলমান। আজ বৃহস্পতিবার সড়কের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার ওপর খাতভিত্তিক আলোচনায় এ কথা জানান ওবায়দুল কাদের। এতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরকারি বাসভবন থেকে যুক্ত হন তিনি।

obaidul quader 2ওবায়দুল কাদের -ফাইল ছবি

২০৩০ সাল নাগাদ ৬টি মেট্রোরেল পথ নির্মাণের কথা জানিয়ে মন্ত্রী বলেন, একটি রুটের কাজ এগিয়ে চলছে, ২টির ভৌত অবকাঠামো নির্মাণের কাজ শিগগিরই শুরু হবে। এ ছাড়া বিআরটি প্রকল্পের কাজও এগিয়ে চলছে। প্রথম ধাপের কাজের প্রায় ৫৬ ভাগ শেষ হয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের।

পদ্মাসেতুর ৩৪টি স্প্যান বসানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ সেতুর ৫.১ কিলোমিটার এখন দৃশ্যমান। বঙ্গবন্ধু কর্ণফুলী টানেলের দুটি টিউবের মধ্যে একটির খনন কাজ শেষ হয়েছে।

সড়ক দুর্ঘটনার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সড়কের শৃঙ্খলা এখনো পুরোপুরি আসেনি। বিষয়টি পরিকল্পনায় প্রাধিকারে আসা জরুরি। সড়ক দুর্ঘটনা বড় দুর্ভাবনা, নিরাপদ সড়কের বড় চ্যালেঞ্জ। নিরাপদ সড়ক বাস্তবায়নে সব অংশীজনের সমন্বয়ের একটি দলিলে আসা যেতে পারে।

in the ten years 25 thousand people were killed in road accidentsসড়ক দুর্ঘটনার চিত্র -ফাইল ছবি

মহানগরীতে পরিবহনে শৃঙ্খলা ফেরানোর বিষয়ে তিনি বলেন, বাস রুট রেশনালাইজেশন করা হয়েছে। তবে এফিশিয়েন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের জন্য সমন্বয় করা জরুরি।

ভুল রাজনীতির খেসারত দিতে গিয়ে বিএনপি সরকার ও নির্বাচন কমিশনের ওপর মিথ্যা অপবাদ দিচ্ছে বলে অভিযোগও করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপিকে শক্তিশালী ও দায়িত্বশীল ভূমিকায় দেখতে চায় সরকার। নেতৃত্বের প্রতি অনাস্থায় দলটির সিনিয়র নেতারা রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন।

sheikh mujib 2020