advertisement
আপনি দেখছেন

পরিস্থিতি যেমনই হোক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষ ও কারিগরি শিক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

dipu moni education ministerশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন করার একমাত্র মাধ্যম হলো পরীক্ষা নেয়া। এটা ছাড়া তাদের মূল্যায়ন করা সম্ভব নয়। একইভাবে কারিগরি শিক্ষার্থীদেরও পরীক্ষা ছাড়া মূল্যায়ন সম্ভব নয়।

তাই জাতীয় বিশ্ববিদ্যালয় ও কারিগরি শিক্ষার্থীদের পরীক্ষার জন্য জোর প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের যদি সঠিকভাবে মূল্যায়ন করা না হয়, তাহলে চাকরি বা কর্মস্থলে গিয়ে তাদের সমস্যা হতে পারে। আর কারিগরি শিক্ষার্থীদের প্রায়োগিক বিভিন্ন পরীক্ষা রয়েছে, যেগুলো হাতে-কলমে নেয়া জরুরি।

national university 1

এইচএসির মতো জাতীয় বিশ্ববিদ্যালয় এবং কারিগরি শিক্ষার্থীদের অটোপাস করানোর জন্য অনেকে অনুরোধ করছেন জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে যে পাঁচটি পরীক্ষা দিয়েছেন, সেগুলোর ভিত্তিতে তাদের রেজাল্ট দেয়া হোক, এমনটা অনেকেই চান। কিন্তু পরীক্ষা ছাড়া মূল্যায়ন হলে পরবর্তীতে তাদের সমস্যা হতে পারে।

কারিগরি প্রসঙ্গে তিনি বলেন, টানা কয়েক মাস অপেক্ষা করার পর বাধ্য হয়ে এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিতে হয়েছে। কিন্তু কারিগরি শিক্ষার ক্ষেত্রে এদের প্রাকটিক্যাল পরীক্ষার প্রয়োজন আছে। ফলে সঠিকভাবে মূল্যায়ন না হলে তাদেরও পরবর্তীতে সমস্যা হতে পারে।

এই দুটি জায়গায় পরীক্ষা ছাড়া মূল্যায়ন করাটা উচিত হবে না। পরীক্ষা নেয়া সম্ভব বলেও আমি মনে করি। এইচএসসির তুলনায় কারিগরিতে শিক্ষার্থীর সংখ্যা অনেক কম। পরিস্থিতি যাই হোক, পরীক্ষা নেয়া সম্ভব। এ ব্যাপারে বিস্তারিত পরে জানানো হবে, যোগ করেন ডা. দীপু মনি।

sheikh mujib 2020