advertisement
আপনি দেখছেন

পরিবর্তনশীল বিশ্বে সফলভাবে টিকে থাকতে হলে সর্বনিম্ন পদ থকে শুরু করে সর্বোচ্চ পদে অধিষ্ঠিত সবাইকে সময়োপযোগী, আধুনিক ও বৈশ্বিক মানে উন্নীত হতে হবে এবং এর জন্য প্রশিক্ষণের বিকল্প নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

anisul haque law ministerআইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

আজ রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং স্পেশাল জজদের জন্য অনলাইনে আয়োজিত ১৪৩তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সময় প্রতিনিয়ত পরিবর্তনশীল এবং সেটির সঙ্গে মানুষের চাহিদা, আচার-আচরণ, দাবি-দাওয়া, অপরাধের ধরন, পরিবেশ-পরিস্থিতি, যোগাযোগ ব্যবস্থাসহ সব বিষয়ে পরিবর্তন ঘটে। আর এই পরিবর্তনশীল বিশ্বে সফলভাবে টিকে থাকতে হলে সর্বনিম্ন পদ থকে শুরু করে সর্বোচ্চ পদে অধিষ্ঠিত সবাইকে সময়োপযোগী, আধুনিক ও বৈশ্বিক মানে উন্নীত হতে হবে এবং এর জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

তিনি বলেন, বৈশ্বিক পরিবর্তনের কারণেই আজ অনলাইন প্রশিক্ষণ কোর্সের আয়োজন করা সম্ভব হয়েছে। আদালতের তথ্য-প্রযুক্তি আইন প্রণয়ন এবং ভার্চ্যুয়াল কোর্টও চালু হয়েছে। যিনি প্রি-কোভিড পরিস্থিতিতে নিজেকে সফলভাবে তৈরি করে নিয়েছিলেন তাকে করোনা মোকাবেলার জন্য নতুন করে ভাবা এবং সেই অনুযায়ী তৈরি হতে হয়েছে।

বিচারপ্রার্থী জনগণ প্রতিনিয়ত নানা রকমের সমস্যা বা দাবি-দাওয়া নিয়ে আদালতে হাজির হন উল্লেখ করে মন্ত্রী বলেন, বর্তমানে বিশ্ব বাণিজ্যের দ্বার উন্মোচিত। ফলে তথ্য প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ ও সংযোগ বাড়ায় হাজারো রকমের বিরোধের উদ্ভব হয়েছে। সেই প্রেক্ষাপটে নতুন নতুন বিষয়ে নিজেকে পরিচিত করতে হবে। সে জন্য আইনের জটিল সমস্যাগুলো নিয়ে আলোচনা করে পারস্পরিক বোঝাপড়াকে আরো দৃঢ় করার জন্য প্রশিক্ষণ একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জাতিসংঘের উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার সব যোগ্যতা অর্জন করেছে জানিয়ে তিনি বলেন, এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণ ও উন্নয়নশীল দেশ হিসেবে যাত্রা শুরুর প্রাক্কালে আমরা রাষ্ট্রীয়ভাবে একটি ট্রানজিশনাল পর্যায়ে অবস্থান করছি এবং এই সময়ে আমাদের অর্থনৈতিক, সামাজিক ও মানবিক সূচকের অগ্রগতি অব্যাহত রাখার লক্ষ্যে আইনের শাসন, ন্যায়বিচার ও সুশাসন নিশ্চিত করতে হবে।

sheikh mujib 2020