advertisement
আপনি দেখছেন

গবেষণার ক্ষেত্রে ‘কাট-পেস্ট’ আমাদের একটি বড় রোগে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ মঙ্গলবার রাজধানীর মিরপুর সেনানিবাসে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) আয়োজিত একটি সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

dipu moni 24 11 2020শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী বলেন, ইন্টারনেট আসার পর থেকে গবেষণার ক্ষেত্রে ‘কাট-পেস্ট’ আমাদের একটা বড় রোগে পরিণত হয়েছে। এ কাজটি করতে গিয়ে অনেকে পুরো প্যারাগ্রাফটি হুবহু তুলে দেন। এতে যেখান থেকে প্যারাটি নেওয়া হয়েছে সেই প্রতিষ্ঠানের নামও চলে আসে। অনেক সময়ই এই ঘটনা ঘটে। আমাদের উচিত মৌলিক কিছু করা, সৃজনশীল কিছু সৃষ্টি করা। সকলকে এ বিষয়ে উদ্বুদ্ধ করতে হবে।

তিনি আরো বলেন, গবেষণা অনেক বড় বিষয়। দেশের উন্নয়নের জন্য শিক্ষার পাশাপাশি এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশের অনেকগুলো বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিষয়ে ভালো গবেষণা করছে। তবে এ ক্ষেত্রে আমাদের ভাষাগত দুর্বলতা আছে। যার কারণে অনেক ভালো গবেষণাও বড় জায়গায় পৌঁছায় না। শুধু যে ইংরেজি ভাষায় দুর্বলতা আছে তা নয়, বাংলা ভাষাতেও অমাদের অনেক দুর্বলতা আছে। আর এর মূল সমস্যা হচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থার মধ্যে।

bup imageবাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি)- ফাইল ছবি

দেশের শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনার চেষ্টা চলছে জানিয়ে ডা. দীপু মনি আরো বলেন, এটি আমাদের জন্য খুব প্রয়োজন। আধুনিক ও কারিগরি শিক্ষা দুটোই প্রয়োজন রয়েছে। এই লক্ষ্যে কাজ করা হচ্ছে।

sheikh mujib 2020