advertisement
আপনি দেখছেন

দেশের আকাশে ডানা মেললো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন করে যুক্ত হওয়া উড়োজাহাজ ‘ধ্রুবতারা’। আজ মঙ্গলবার বিকেল ৩টা ৩৩ মিনিটে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ড্যাশ ৮-৪০০ মডেলের এ অত্যাধুনিক উড়োজাহাজটি। পরে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে সেটিকে স্বাগত জানানো হয়।

dhrubotara bimanবিমানের বহরে যুক্ত হলো ‘ধ্রুবতারা’

বিষয়টি নিশ্চিত করে বিমানের জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বলেন, সম্প্রতি জি টু জি মাধ্যমে কানাডার সরকারের কাছ থেকে তিনটি উড়োজাহাজ কিনেছে বাংলাদেশ সরকার। যার প্রথমটি আজ দেশে এসে পৌঁছায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উড়োজাহাজটির নাম দিয়েছেন ‘ধ্রুবতারা’। এ নিয়ে বিমানের বহরে যুক্ত হলো মোট ১৯টি উড়োজাহাজ।

জানা যায়, ড্যাশ ৮-৪০০ মডেলের এই উড়োজাহাজ নির্মাণ করেছে কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড। অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন উড়োজাহাজটির যাত্রী ধারণ ক্ষমতা ৭৪ জন। এতে পা রাখার জন্য বেশি জায়গা দেওয়া আছে। ফলে যাত্রীরা আরাম করে বসতে পারবেন। এছাড়া উড়োজাহাজটির জানালাগুলো খুবই প্রশস্ত ও ভেতরে এলইডি লাইটিং করা আছে। যার ফলে যাত্রীরা আনন্দের সঙ্গে তাদের ভ্রমণ উপভোগ করতে পারবেন।

dhrubotara biman 2বিমানের বহরে যুক্ত হলো ‘ধ্রুবতারা’

আরো জানা যায়, পরিবেশবান্ধব এই উড়োজাহাজে রয়েছে অত্যাধুনিক হেপা ফিল্টার প্রযুক্তি। যার দ্বারা মাত্র চার মিনিটেই উড়োজাহাজের ভেতর ব্যাকটেরিয়া, ভাইরাস ও অন্যান্য জীবাণু ধ্বংস করে বিশুদ্ধ বাতাস প্রবাহ নিশ্চিত করা যায়।

sheikh mujib 2020