advertisement
আপনি দেখছেন

আরেকটি দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে। দেশটি হলো ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্গত দ্বীপরাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকা। গতকাল মঙ্গলবার দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে বলে জানা গেছে।

bangladesh dominica signed dealডোমিনিকার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপন

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা। অন্যদিকে, ডোমিনিকার পক্ষে এ সম্পর্কিত চুক্তিতে সই করেন জাতিসংঘে দেশটির স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিস রবার্টস। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন চুক্তি সই অনুষ্ঠানের আয়োজন করে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুই দেশের অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষে অনুসমর্থনের পর চুক্তিটি চূড়ান্তভাবে কার্যকর হবে।

প্রসঙ্গত, এর আগে গত আগস্ট মাসে সেইন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।

bangladesh dominica flagডোমিনিকার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় আজ বুধবার জানায়, এ চুক্তির অধীনে অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও মানবিক বিষয়ের পাশপাশি দ্বিপাক্ষিপক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলবে বাংলাদেশ ও ডোমিনিকা।

জানা যায়, ডোমিনিকা একটি কৃষিনির্ভর দেশ। তবে ধীরে ধীরে দেশটিতে আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে। প্রচুর বিদেশি বিনিয়োগ প্রবাহ এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত দেশগুলোরর বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাওয়ায় দ্রুত শিল্পায়নের দিকে ধাবিত হচ্ছে দেশটি।

এই শিল্পায়নের ফলে দেশটিতে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে, যে সুযোগ কাজে লাগাতে পারবে বাংলাদেশ। পাশাপাশি দেশটিতে তৈরি পোশাক এবং বাংলাদেশি বিভিন্ন পণ্য রপ্তানি বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে। ফলে এই চুক্তি সইয়ের মাধ্যমে রপ্তানি বাজার সম্প্রসারণ এবং কর্মসংস্থানের সুযোগ যেমন বৃদ্ধি পাবে, তেমনি বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক সমর্থনের মাধ্যমে উপকৃত হতে পারে উভয় দেশ।

sheikh mujib 2020