advertisement
আপনি দেখছেন

ভেঙে ফেলা হতে পারে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী কমলাপুর রেল স্টেশনের প্লাটফর্ম। মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এমআরটি-৬ এর লাইন সম্প্রসারণ এবং মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব নির্মাণের জন্য এটিকে বর্তমান অবস্থান থেকে ১৩০ মিটার উত্তরে স্থানান্তরিত করা হবে।

kamlapur railway station viewকমলাপুর রেল স্টেশন

বিষয়টি নিয়ে ইতোমধ্যে সম্মত হয়েছে বাংলাদেশ রেলওয়ে এবং মেট্রোরেল কর্তৃপক্ষ। তবে ভেঙে ফেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তথ্যটি নিশ্চিত করে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন দেশীয় একটি গণমাধ্যমকে বলেন, নতুন পরিকল্পনা অনুযায়ী বর্তমান প্লাজাটি ভেঙে দেয়া হবে। এর পরিবর্তে কিছুটা উত্তর দিকে একই রকম একটি প্লাটফর্ম নির্মাণ করা হবে।

এটি একটি আইকনিক স্থাপনা হওয়ায় ভেঙে ফেলার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।

railway minister nurul islam sujonরেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

কাজিমা কর্পোরেশনের প্রস্তাবিত নতুন পরিকল্পনায় মেট্রোরেল কর্তৃপক্ষ সম্মত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা এই পরিকল্পনা গ্রহণ করেছি। এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায়।

নাম প্রকাশ না করার শর্তে এক রেল কর্মকর্তা বলেন, অনুমোদন পেলেই নতুন পরিকল্পনাটি বাস্তবায়ন করা হবে। সে জন্য স্টেশন প্লাজাটি বর্তমান অবস্থান থেকে ১৩০ মিটার উত্তরে স্থানান্তর করতে হবে।

যদি বিদ্যমান পরিকল্পনাটি বাস্তবায়িত হয়, তাহলে স্টেশনটি এমআরটি-৬ এর কাঠামো দিয়ে পুরোপুরি ঢেকে যাবে জানিয়ে তিনি বলেন, আর যদি বর্তমান পরিকল্পনাটি সংশোধনও হয়, তবুও স্টেশনের কাঠামোর একটি অংশ ঢেকে যাবে। তাই স্টেশন সরিয়ে নেয়া ছাড়া বিকল্প কোনো সুযোগ নেই।

sheikh mujib 2020