advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ ও ভারতের মধ্যকার স্বরাষ্ট্র সচিব পর্যায়ের পূর্ব নির্ধারিত বৈঠক স্থগিত করা হয়েছে। আগামী ২৯ নভেম্বর ঢাকায় এ বৈঠক হওয়ার কথা ছিল। অন্যদিকে, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের দিল্লি সফর বাতিল করা হয়েছে।

masud bin momen new dec 2019মাসুদ বিন মোমেন

জানা গেছে, স্বরাষ্ট্র সচিব পর্যায়ের নির্ধারিত বৈঠক উপলক্ষে হোস্ট কান্ট্রি হিসেবে প্রস্তুতি নিচ্ছিল বাংলাদেশ। কিন্তু ভারতীয় প্রতিনিধিরা শেষ সময়ে এসে বৈঠকে অংশগ্রহণে অপারগতা প্রকাশ করায় তা স্থগিত হয়ে গেছে।

সূত্র বলছে, এ বিষয়ে দিল্লি থেকে এক চিঠি পাঠানো হয়েছে। যা ঢাকার হস্তগত হয়েছে গত বুধবার। ‘অনিবার্য কারণে’ বৈঠকটি স্থগিতের অনুরোধ করা ওই পত্রে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

bangladesh india flagবাংলাদেশ ও ভারতের পতাকা

এদিকে, আগামী ১৬ বা ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা রয়েছে। সে উপলক্ষে কর্মসূচি চূড়ান্ত করতে আগামী মাসের শুরুতেই পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের দিল্লি সফরের কথা ছিল।

কিন্তু দুই দিন আগে হঠাৎ করেই তার দেহে করোনা শনাক্ত হয়। এ কারণে তার পূর্ব নির্ধারিত দিল্লি সফর বাতিল করা হয়েছে। এ বিষয়ে ঢাকার পক্ষ থেকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে দিল্লিকে জানানো হয়েছে।

উল্লেখ্য, একই কারণে পররাষ্ট্র সচিবের নাইজার সফরও বাতিল করা হয়েছে। ওআইসির সম্মেলনে যোগ দিতে নিয়ামি যাওয়ার কথা ছিল তার।

sheikh mujib 2020