advertisement
আপনি দেখছেন

মাত্র সাত দিনের ব্যবধানে আবারও কমলো স্বর্ণের দাম। বিশ্ববাজারে দাম নিম্নমুখী থাকায় দেশেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। গতকাল মঙ্গলবার (১ ডিসেম্বর) রাতের ঘোষণা অনুযায়ী, ভরিতে নতুন করে দাম কমেছে ১ হাজার ১৬৬ টাকা। অর্থাৎ, এখন থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭২ হাজার ৬৬৭ টাকা।

gold bar 2019

আজ বুধবার (২ ডিসেম্বর) থেকে কার্যকর হওয়া নতুন এই দাম অনুযায়ী, ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৬৯ হাজার ৫১৮ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৭৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা দিয়ে কেনা যাবে।

বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়- বিশ্ববাজারে নিম্নমুখী দাম, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণবাজারে নজিরবিহীন উত্থান-পতন এবং দেশীয় বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাজুস।

gold new

প্রসঙ্গত, এর আগে গত ২৫ নভেম্বর আরেক দফা কমানো হয়েছিলো স্বর্ণের দাম।

সাধারণত বাংলাদেশের বাজারে কোন দামে স্বর্ণ বিক্রি হবে, তা নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বিশ্ববাজারে দাম বৃদ্ধি-হ্রাসের ওপর নির্ভর করে এই দাম নির্ধারণ করে থাকে তারা। এক্ষেত্রে বিশ্ববাজারের সাপ্তাহিক দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়বে না কমবে, সে হিসেবে সিদ্ধান্ত নেয়া হয়।

sheikh mujib 2020