advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়ে আশাব্যঞ্জক সংবাদ দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন ধরনের করোনা প্রবেশ করতে না পারলে আগামী দিনে বাংলাদেশে ভাইরাসটির সংক্রমণ কমবে বলে জানিয়েছেন তিনি।

dr bijon newড. বিজন কুমার শীল

ড. বিজন শনিবার বলেন, বাংলাদেশে হার্ড ইমিউনিটি বেড়ে গেছে। ফলে কোভিড-১৯ বেশি বিস্তার লাভ করতে পারছে না। আগামী দিনগুলোতে এই সংক্রমণ আরো কমবে। তবে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন স্ট্রেইন যাতে আমাদের দেশে ঢুকতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশে যেহেতু হার্ড ইমিউনিটি বেড়ে গেছে, সেহেতু করোনাভাইরাসের নতুন ধরন দেশে প্রবেশ করলেও বর্তমান হার্ড ইমিউনিটি কাজ করবে। শত ভাগ না হোক, ৯০ ভাগ তো কাজ করবে।

coronaকরোনাভাইরাসের প্রতীকী ছবি

আন্তর্জাতিক এ বিজ্ঞানী বলেন, পশ্চিমা দেশগুলোতে করোনার সংক্রমণ বেড়ে গেছে। কিন্তু আমাদের দেশে কমে গেছে। তার প্রধান কারণ হলো- আমাদের দেশে হার্ড ইমিউনিটি বেড়ে গেছে।

সার্স ভাইরাসের কিট উদ্ভাবক এবং জি র্যা পিড ডট ব্লট কিটের উদ্ভাবক ড. বিজন কুমার শীল বলেন, বাংলাদেশে সংক্রমণ কমার আরেকটা কারণ হতে পারে যে, শীতকালে মানুষ সাধারণত ঘর থেকে কম বের হয়। তাছাড়া এই সময় (শীতকাল) মানুষ সাধারণত তাদের নাক ঢেকে রাখে, সেটা মাস্ক দিয়েই হোক, আর মাফলার দিয়েই হোক।

sheikh mujib 2020