advertisement
আপনি দেখছেন

আর দশটা যানবাহনের চেয়ে ট্রেন কিছুটা আলাদা। বেশিরভাগ সময় থাকে যাত্রীদের ঠাসাঠাসি। কামরার ভেতর পর্যাপ্ত আলোও থাকেনা অনেক সময়। এমন অবস্থায় একজন নারীর জন্য ট্রেন যাত্রা ভীষণ অস্বস্তির কারণ হয়ে ওঠে। কেউ যদি দুধের শিশু নিয়ে ট্রেনে ওঠেন, তাহলে তো আরও সমস্যা। শত শত পুরুষের সামনে চাইলেও শিশুকে দুধ পান করাতে পারেন না।

intercity train

এই বিষয়গুলোকে আমলে নিয়ে ট্রেনে নারীদের জন্য আলাদা বিশেষ কামরা বরাদ্দের বাস্তবায়ন চেয়ে আদালতে একটি রিট আবেদন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আজমল হোসেন খোকন। আগামী সপ্তাহের কোনো একদিন এই রিট নিয়ে শুনানি হবে বলে আশা করছেন তিনি।

রিটে বিবাদী করা হয়েছে রেল মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, রেলওয়ের মহাব্যবস্থাপক এবং রেলওয়ে পরিদর্শককে।

railway cv 19

রিটকারী আইনজীবী মো. আজমল হোসেন খোকন বলেন, ট্রেনে নারীর জন্য আলাদা কামরার বিষয়টি নতুন কিছু নয়। বাংলাদেশ রেলওয়ে আইন ১৮৯০ এর ৬৪ ধারায় নারীর জন্য বিশেষ কামরার বিধান রাখা হয়েছে। কিন্তু এই বিধানটি বাস্তবায়িত হয়নি। আমি শুধু এটা বাস্তবায়নের জন্যই রিট করেছি, এখানে করে আইন করার কিছু নেই। তাই আশাকরি, আদালত এ ব্যাপারে ইতিবাচক নির্দেশনা দেবে।

sheikh mujib 2020