advertisement
আপনি দেখছেন

করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত প্রান্তিক ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য আসছে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ। সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম আজ বৃহস্পতিবার এ তথ্য জানান।

bd gov 2021বাংলাদেশ সরকার -ফাইল ছবি

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) করোনাকালীন ভূমিকা নিয়ে এক ওয়েবিনারে বিষয়টি জানান তিনি। এ সময় প্রণোদনার আওতায় ৪ শতাংশ সুদে ঋণ সহায়তা দেয়ার কথাও উল্লেখ করা হয়।

প্যাকেজটি অনুমোদনের জন্য আজ বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর কথা জানিয়ে সচিব বলেন, এ সংক্রান্ত নীতিমালা গত অক্টোবরে তৈরি করার কথা বলা হয়েছিল।

pksf logoপিকেএসএফের লোগো

ক্ষুদ্র উদ্যোক্তাদের তথ্য ব্যাংকগুলোর কাছে ছিল না জানিয়ে তিনি বলেন, এসএমই খাতের গ্রাহকদের সঙ্গে তাদের পরিচয় কম। অনেক চাপ দেয়া হলেও এ ক্ষেত্রে তাদের অনীহাও ছিল।

এ জন্য অতিরিক্ত সচিবের নেতৃত্বে টিম গঠন করা হয়েছে উল্লেখ করে বলা হয়, ডিসেম্বরের মধ্যে প্রণোদনা প্যাকেজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোর লক্ষ্যে তারা কাজ করেছেন। সে অনুযায়ী গত মাসে অর্থ বিভাগ এটি অনুমোদন দেয়।

pksf meetingওয়েবিনারে বক্তারা

১০ হাজার কোটি টাকার বাংলাদেশ ব্যাংক ক্রেডিট ফ্যাসিলিটি দেবে জানিয়ে সচিব আরো বলেন, এতে সরকারের সাবসিডি থাকবে। গ্রাহক পর্যায়ে এর সুদের হার ৪ শতাংশ হবে। কুটির, ক্ষুদ্র ও মাইক্রো উদ্যোক্তারা এই সুবিধা পাবেন।

sheikh mujib 2020