advertisement
আপনি দেখছেন

দেশের ৫৪ শতাংশ মানুষ করোনাভাইরাসের টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ করছে। আর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে শঙ্কিত ৩৪ শতাংশ মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের এক জরিপে করোনার টিকা নিয়ে মানুষের এই মনোভাব উঠে এসেছে।

corona vaccine 1

জরিপে আরো বলা হয়, টিকা নিতে মোটেই রাজি নয় ১৬ শতাংশ মানুষ। ৩২ শতাংশ মানুষ টিকা পেলে এখনই নেবেন। কিছুটা অপেক্ষা করে নিতে আগ্রহী ৫২ শতাংশ মানুষ।

মঙ্গলবার এক ওয়েবিনারে জরিপের এই ফল প্রকাশ করা হয়। ‘কোভিড-১৯ টিকার প্রতি জনগণের দৃষ্টিভঙ্গি: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক জরিপটি দেশের প্রতিটি জেলার দুটি উপজেলা এবং রাজধানীর দুই নগরের মোট ৩ হাজার ৫৬০ জন মানুষের ওপর করা হয়। প্রতি উপজেলা থেকে ১৬০ জন এবং রাজধানীর দুই নগরী থেকে ৫০০ জন মানুষকে নমুনা হিসেবে বাছাই করা হয়।

corona vaccine

১০ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত তথ্য সংগ্রহ চলে। যেসব স্থানে মানুষের সমাগম বেশি হয় সেসব স্থানে গিয়ে জরিপকর্মীরা দ্বৈবচয়নের ভিত্তিতে নমুনা বাছাই করে তথ্য সংগ্রহ করে।

স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধ্যাপক সৈয়দ আবদুল হামিদ ওয়েবিনারে গবেষণাটি উপস্থাপন করেন। তিনি বলেন- জরিপ মতে, টিকা নেওয়ার অনীহা বেশি পুরুষের। জরিপে অংশগ্রহণকারী ২২ শতাংশ পুরুষ জানিয়েছেন, তারা টিকা নেবেন না। নারীদের বেলায় সংখ্যাটি শতকরা ১৩।

বিভাগ বিশ্লেষণে দেখা গেছে, টিকা নেওয়ার আগ্রহের হার সবচেয়ে কম ঢাকায়। দুই সিটি কর্পোরেশন বাদ দিয়ে ঢাকা বিভাগের ৩৭ শতাংশ মানুষ বলেছে, তাঁরা টিকা নিতে আগ্রহী নয়। ঢাকা শহরে হারটি ২৭ শতাংশ। এ ছাড়া জরিপে আসা সিলেটের ২২, চট্টগ্রামের ১৭, খুলনার ১০, রাজশাহীর ৯, বরিশালের ৮, ময়মনসিংহের ৫ শতাংশ মানুষ টিকা নিতে আগ্রহী নয়। ব্যতিক্রম শুধু রংপুর বিভাগ। এ বিভাগের শতভাগ মানুষ টিকা নিতে আগ্রহী বলে জরিপে উঠে এসেছে।

sheikh mujib 2020