advertisement
আপনি দেখছেন

ইউরোপের দেশ হাঙ্গেরি বাংলাদেশের কাছে ভ্যাকসিনের জন্য অনুরোধ করেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে কিছুদিন আগে এমন খবর প্রকাশ করা হয়েছিল। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সংসদকেও বিষয়টি অবহিত করেছিলেন। তবে হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ তাদেরকে ৫ হাজার ডোজ ভ্যাকসিন দিতে চেয়েছে কিন্তু তারা নেবে না।

covishield india coming

বিষয়টি নিশ্চিত করে গতকাল বৃহস্পতিবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে হাঙ্গেরি টুডে। সেখানে বলা হয়, হাঙ্গেরি বাংলাদেশের কাছে করোনাভাইরাসের ভ্যাকসিন চায়নি বরং বাংলাদেশই শুভেচ্ছাসরূপ তাদেরকে ৫ হাজার ডোজ দিতে চেয়েছিল। দেশটি সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে।

তবে কেন তারা টিকা নেবে না, সে বিষয়টি স্পষ্ট করা হয়নি। হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, আমরা এই প্রস্তাবের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানাতে চাই। তবে ভ্যাকসিন আমরা নিচ্ছি না।

প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ হাঙ্গেরি এবং দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া আমাদের কাছে করোনাভাইরাসের টিকা চেয়েছে। অনুরোধে সাড়া দিয়ে আমরা হাঙ্গেরিতে ৫ হাজার টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি।