advertisement
আপনি দেখছেন

মেয়ে সেঁজুতি সাহা এবং আরো কয়েকজন গবেষককে সঙ্গে নিয়ে গত বছর করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স আবিষ্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন বাংলাদেশের অণুজীববিজ্ঞানী ডা. সমীর কুমার সাহা। ওই সময় সারা বিশ্ব থেকে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন বাবা-মায়ে। এবার গবেষণায় ২০২১ সালের একুশে পদকে ভূষিত হলেন ডা. সমীর কুমার সাহা।

dr samir kumarডা. সমীর কুমার সাহা

এমন স্বীকৃতির পর প্রতিক্রিয়া জানাতে গিয়ে একটি জাতীয় দৈনিকের সঙ্গে আলোচনা প্রসঙ্গে ডা. সমীর বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে পুরোদমে শুরু হয়ে গেছে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি। বাংলাদেশেও এটা খুব ভালোভাবে চলছে। যদি এভাবে টিকাদান অব্যাহত থাকে এবং মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলে তাহলে আগামী বছরের শুরু থেকেই আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো বলে আশাকরি।

একুশে পদকপ্রাপ্তির প্রতিক্রিয়া জানাতে গিয়ে ডা. সমীর বলেন, এটা আমার জন্য অনেক বড় পাওয়া। বিদেশ থেকে ইতোমধ্যে বেশ কয়েকটি স্বীকৃতি পেয়েছি, তবে দেশের স্বীকৃতি পাওয়ার অনুভূতির সঙ্গে সেগুলোর কোনো তুলনা হয় না। আমাকে সম্মান দেখানোর জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাতে চাই। এই স্বীকৃতি গবেষণার কাজে আমাকে আরো উৎসাহিত করবে।

update 22april

স্বাস্থ্যবিধি মানা প্রসঙ্গে প্রবাসে থাকা এই চিকিৎসক জানান- অনেকে মনে করছেন, টিকা যেহেতু এসে গেছে তাহলে বোধহয় স্বাস্থ্যবিধি মানার খুব একটা প্রয়োজন নেই। এটা ভুল ধারণা। এই দুটোকে একসঙ্গে সর্বোচ্চ শক্তি দিয়ে প্রয়োগ করলে তবেই করোনাভাইরাস থেকে মুক্তি মিলবে এবং সামনের বছর আমরা পেতে পারি আগের সেই স্বাভাবিক জীবন।