advertisement
আপনি পড়ছেন

গুলশানে সন্ত্রাসী হামলার ঘটনায় ২০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। তবে নিহত এই ২০ জনের মধ্যে সবাই বিদেশি না কেউ কেউ বাংলাদেশি আছেন সে বিষয়টি এখনো ধোঁয়াশা। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নিহতদের সবার নাম-পরিচয়ও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

gulshan attack

যৌথ অভিযান শেষে শনিবার দুপুরে আইএসপিআরের সংবাদ সম্মেলন এবং পরবর্তিতে সংবাদমাধ্যমে তাদের পাঠানো ১ম বিবৃতিতে বলা হয়, নিহত ২০ জনই বিদেশি নাগরিক। পরে আবার সংশোধনী বিবৃতিতে দেশি-বিদেশি উল্লেখ না করে বলা হয়ে ২০ জন নিহত হয়েছেন।

আইএসপিআরের সংশোধনী বিবৃতিতে দেখা যায়, নিহতদের পরিচয় হিসেবে দেশি বা বিদেশি কোনোটাই উল্লেখ করা হয়নি। দেশি কতজন, বিদেশী কতজন তাও জানানো হয়নি। তবে সেখানে উল্লেখ করা হয়েছে নিহতদের বেশিরভাগই বিদেশী। এছাড়া সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ময়নাতদন্তের পর নিহতদের নাম পরিচয় জানা যাবে। তবে ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক চৌধুরী নিহতদের পরিচয় নিশ্চিত করার উদ্দেশ্যে কোনো প্রশ্ন থাকলে বাংলাদেশ সেনাবাহিনীর প্রভোস্ট মার্শালের সঙ্গে ০১৭৬৯০১২৫২৪ এই নাম্বারে যোগাযোগ করতে অনুরোধ করেছেন।

কিছু সূত্র অনুযায়ি নিহত ২০ জনের সবাই যে বিদেশি নন এ বিষয়টি নিশ্চিত। ভয়াবহ এই হামলার পর নিহত হিসেবে অন্তত তিনজন বাংলাদেশীর নাম বিভিন্ন গণমাধ্যম উল্লেখ করেছে। এখন পর্যন্ত নিহত হিসেবে ইশরাত আকন্দ, ফারাজ হোসেনের ও অবিন্তা কবীরের নাম উঠে এসেছে।

এই তিন জনের মধ্যে ফারাজ হোসেন ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমানের নাতি বলে জানা গেছে। ইশরাত আখন্দ ঢাকার একটি আর্ট গ্যালারির সাবেক প্রধান হিসেবে কাজ করেছেন। এছাড়া হোটেল ওয়েস্টিনের উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন। অবিন্তা কবীর ল্যাভেন্ডার শপের মালিকের নাতনী বলে জানা গেছে।

গুলশানের হোলি আর্টিজান বেকারি ক্যাফেতে গতকাল শুক্রবার রাত নয়টার দিকে একদল বন্দুকধারী আক্রমণ চালায়। প্রথমে তারা বেশকিছু বিদেশী নাগরিকসহ অনেককেই জিম্মি করেন। বন্দুকধারী এবং পুলিশের গোলাগুলিতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। পরে শনিবার সকালে যৌথবাহিনীর অভিযানের পর জানা যায়, ১৩ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে ভেতরে থাকা ২০ জনকে গলা কেটে হত্যা করেছে সন্ত্রাসীরা। এছাড়াও ছয় জন সন্ত্রাসী নিহত এবং একজনকে আহত অবস্থায় আটক করা হয়েছে। এই ঘটনায় ২ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আপনি আরো পড়তে পারেন

সংকট মোকাবেলায় সর্বদলীয় বৈঠক চান এরশাদ

২ দিনের রাষ্ট্রীয় শোক, আস্থা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

পাশে থাকার আশ্বাস নিয়ে প্রধানমন্ত্রীকে মোদি ও আবের ফোন

খালেদা জিয়া: গুলশানের ঘটনা দুঃশাসনের বহিঃপ্রকাশ

সেনাবাহিনীর বিবৃতি: গুলশানের জিম্মি- ঘটনায় ২০ লাশ উদ্ধার