advertisement
আপনি পড়ছেন

প্রকাশিত হলো গুলশানের হলি আর্টিজানে হামলা করা পাঁচ তরুণের ছবি। আন্তর্জাতিক বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠির তৎপরতায় নজর রাখা মার্কিন প্রতিষ্ঠান সাইট ইন্টেলিজেন্স তাদের টুইটারে প্রথম পাঁচজনের ছবি প্রকাশ করে। পরে তাদের মৃতদেহের ছবি ও সংক্ষিপ্ত নাম প্রকাশ করে ঢাকার পুলিশ।

image of five attacker of gulshan crisis

শুক্রবার রাতে সাইটের বরাতে পাঁচ জনের ছবি প্রকাশিত হয়ে যায়। তবে সাইটের প্রকাশ করা পাঁচ তরুণই হামলাকারী কিনা, এ নিয়ে সরকারি কোনো বিবৃতি এখন পর্যন্ত নেই।

কিন্তু সাইট ও পুলিশের প্রকাশ করা ছবির মধ্যে অন্তত চারজনের চেহারায় সাদৃশ্য পাওয়া গেছে। ফলে এটা মোটামুটি নিশ্চিত যে, আইএস-এর কথিত সংবাদ মাধ্যম আমাক নিউজের মাধ্যমে যে ছবিগুলো প্রকাশিত হয়েছে, তারাই আর্টিজানে বৃহস্পতিবার রাতে হামলা করে।

image of gulshan murderer by dhaka police

এ দিকে আইএসপিআরের গতকালের বিবৃতির পর গুলশান হামলা নিয়ে পরবর্তী সরকারি ঘোষণা আর পাওয়া যায়নি। এ ঘটনায় শুক্রবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দিনের জাতীয় শোক ঘোষণা করেছন এবং তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, ‘আপনারা আমাদের উপর বিশ্বাস রাখুন। আমরা সন্ত্রাসীদের নির্মূল করবো এবং বাংলাদেশের সার্বভৌমত্ব যে কোনো মূল্যে রক্ষা করবো।’

সাইটের প্রকাশিত পাঁচ তরুণের ছবি একই রকম। কালো পোষাক পরা ছবিতে অস্ত্র হাতে সবার চেহারায় হাসি দেখা যাচ্ছে। প্রতিটি ছবির পিছনে আইএস-এর নিজস্ব একটি পতাকা। কালো পতাকার উপর আরবি অক্ষরে ‘লা ইলাহ ইল্লাল্লাহ’ এবং ‘মুহাম্মদ রসূলুল্লাহ’ লেখা।

সাইট যেখান থেকে ছবিগুলো নিয়েছে, অর্থাৎ আমাক নিউজে এই পাঁচজনের ছবি প্রকাশ করে বলা হয়েছে, এরাই গুলশানে ২২ ক্রুসেডারকে হত্যা করেছে। যদিও সরকারি হিসেবে হামলাকারীদের দ্বারা নিহতের সংখ্যা ২০ জন বলে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে তিনজন বাংলাদেশিও আছেন।

সাইটের মাধ্যমে পাঁচজনের ছবি পাওয়া গেলেও তাদের নাম বা পরিচয় কিছু প্রকাশ করা হয়নি। পুলিশ যে ছবি প্রকাশ করেছে, তার সঙ্গেও পরিচয় প্রকাশ করা হয়নি। তবে তাদের সংক্ষিপ্ত নাম প্রকাশ করেছে পুলিশ। কিন্তু কোনটা কার নাম, সেটা জানানো হয়নি।

আইএসপিআরের বিবৃতিতে বলা হয়েছে, হামলাকারিদের মধ্যে ছয়জনকে মেরে ফেলা হয়েছে। আটক করা হয়েছে একজনকে। কিন্তু ছবি ও সংক্ষিপ্ত নাম প্রকাশ করা হয়েছে পাঁচজনের। পুলিশের বিবৃতিতে প্রকাশ করা নাম পাঁচটি হলো বিকাশ, আকাশ, রিপন, ডন ও বাধন।

সাইট বা পুলিশ কর্তৃক প্রকাশিত না হলেও হামলাকারিদের পরিচয় বেরিয়ে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মাধ্যমে। অন্তত তিনজনকে এরই মধ্যে চিহ্নিত করেছে তাদের স্কুল- কলেজের পরিচিত মহল। এরা হলেন রোহান ইমতিয়াজ, ইবরাস ইসলাম ও মীর সাবিহ মুবাশ্বের। পুলিশের প্রকাশিত নামের এদের কোন কোনটা, তা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

আপনি আরো পড়তে পারেন

গুলশান সঙ্কট: ৪ হামলাকারীর পরিচয় নিশ্চিত, সংখ্যা নিয়ে ধোঁয়াশা

আজ বিকেলে খালেদা জিয়ার সংবাদ সম্মেলন

আইজিপি: গুলশানের বন্দুকধারীরা তালিকাভুক্ত 'জঙ্গি'

গুলশানে নিহতদের দেশি-বিদেশি পরিচয় নিয়ে ধোঁয়াশা

সংকট মোকাবেলায় সর্বদলীয় বৈঠক চান এরশাদ

২ দিনের রাষ্ট্রীয় শোক, আস্থা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর