advertisement
আপনি পড়ছেন

রিখটার স্কেলে ৯ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্প বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা আশঙ্কা করছেন, ওই ভূমিকম্পে ঢাকা চাড়াও আরও কয়েকটি শহর একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে।

earth quake

নেচার জিওসায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ভূ-স্তরের নিচের সাবডাকশন জোনে প্রবল চাপ জমা হয়ে ভূমিকম্পের ঝুঁকি তৈরি হচ্ছে। ভূমিকম্পটি আঘাত হানলে ১৪ কোটি মানুষের জীবন সরাসরি ক্ষতিগ্রস্ত হবে।

প্রতিবেদনটি তৈরিতে গবেষণা দলের প্রধান ছিলেন নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ মাইকেল স্টেকলার। তিনি বলেন, ভূমিকম্পটির ব্যাস হবে ১০০ কিলোমিটার। এই পরিমাণ ব্যাসের মধ্যে ১৪ কোটি মানুষের বসবাস।

তিনি জানান, ভূমিকম্পটি কবে হবে সেটি নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। আরও বিস্তর গবেষণা না করে এটার পূর্বাভাস দেওয়া কঠিন হয়ে পড়বে। তবে এটি বলা যায়, ভূমিকম্পটি বাংলাদেশ ও ভারতের পূর্ব অংশে হবে।

সত্যিই এমন ভূমিকম্প হলে তা বাংলাদেশের মতো বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এই অঞ্চলের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনবে বলে জানাচ্ছেন গবেষকরা।

গবেষক দলের অন্যতম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ হুমায়ুন আখতার বলেন, এই মাত্রার ভূমিকম্প হলে তা বাংলাদেশের জন্য ভয়াবহ পরিনতি নিয়ে আসবে। ভূমিকম্পের প্রভাবে জেলাটিনের মতো কেঁপে উঠতে পারে পলি মাটিতে গড়ে ওঠা বাংলাদেশের ভূখণ্ড।

তিনি বলেন, বাংলাদেশ এ মুহূর্তে প্রলয়ঙ্করী ভূমিকম্প মোকাবেলার জন্য একেবারেই প্রস্তত নয়। এমন হলে ঢাকা ও আশপাশের অঞ্চল বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

আপনি আরও পড়তে পারেন

গুলশান হামলা: হাসনাত করিম-তাহমিদ খান কোথায়?

নিরাপত্তার চাদরে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর

প্রধানমন্ত্রী: ইমাম-মুয়াজ্জিনরা জঙ্গিবাদের ব্যপারে সচেতনতা সৃষ্টি করুন

মেনন: দেশের সব বিমানবন্দরে নিরাপত্তাব্যবস্থা জোরদার

সিনিয়র সাংবাদিকদের সঙ্গে নিশা দেশাইর বৈঠক