advertisement
আপনি দেখছেন

দেশে করোনার সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আজ ১৪ এপ্রিল থেকে শুরু হয়েছে কঠোর লকডাউন। প্রথমে সবকিছু বন্ধ রাখার কথা বলা হলেও পরবর্তীতে খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে কল-কারখানা, ব্যাংক ও শেয়ারবাজার। সর্বাত্মক এই লকডাউনে এবার প্রবাসীদের জন্য ‘বিশেষ ফ্লাইট’ চালু সিদ্ধান্ত নিয়েছে সরকার।

bd biman airline

আজ বুধবার (১৪ এপ্রিল) অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত হয়। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) বিভিন্ন স্তরের কর্মকর্তারা ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে প্রজ্ঞাপন জারি করে সরকার বিষয়টা জানিয়ে দেবে।

জানা গেছে, এই অনুমতি শুধু সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান ও কাতার প্রবাসীদের জন্য। সর্বাত্মক লকডাউনে ফ্লাইট বন্ধ হওয়ায় দুর্ভোগে পড়ছেন এই পাঁচটি দেশের হাজার হাজার প্রবাসী শ্রমিক। তারা যদি ঠিকমতো কর্মস্থলে পৌঁছাতে না পারে তাহলে চাকরি হারানোর পরিস্থিতি তৈরি হবে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে ‘বিশেষ ফ্লাইট’ চালুর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

dhaka airport terminal

এর আগে আজ থেকে শুরু হওয়া কঠোর লকডাউনের বিষয়ে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, একমাত্র জরুরি সেবা কার্যক্রম ছাড়া সকল প্রকার যানবাহন, পরিবহন বন্ধ থাকবে। সরকারের সেই নির্দেশনার প্রেক্ষিতে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক- সব ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছিল তিনদিন আগে।

সম্প্রতি দেশে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে গেলে গত ৩ এপ্রিল থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের দেশগুলোর সঙ্গে ফ্লাইট বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষে (বেবিচক)। এ ছাড়া চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, তুরস্ক ও উরুগুয়ের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।