advertisement
আপনি দেখছেন

করোনা পরিস্থিতির অবনতি হওয়ার প্রেক্ষিতে গত ১৪ এপ্রিল থেকে দেশে সর্বাত্মক লকডাউন চলছে। ৮ দিনের এই লকডাউন চলবে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত। এ সময় অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে বের হওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু তিনদিনের মাথায় আজ শুক্রবার রাজধানীর কাঁচাবাজারগুলোতে ভিড় দেখা গেছে, সেই তুলনায় অনেকটা ফাঁকা ছিল সড়ক।

lock down friday

রাজধানীর কাঁচাবাজারগুলোতে সাধারণত শুক্রবার খুব ভিড় হয়। চলমান কঠোর লকডাউনের মধ্যে আজ শুক্রবারও (১৬ এপ্রিল) বেশ কয়েকটি কাঁচাবাজারে দেখা গেছে প্রায় একই চিত্র। স্বাস্থ্যবিধির বালাই নেই, চলছে হরদম কেনাবেচা। ওদিকে স্বাস্থ্যবিদরা বারবার বলে আসছেন, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার ক্ষেত্রে এই বাজারগুলো যথেষ্ট ঝুঁকিপূর্ণ।

চলমান সর্বাত্মক লকডাউনের শুরু থেকেই কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। বিধি লঙ্ঘনের দায়ে অনেককে জরিমানাও করা হচ্ছে। তবে এর সবই সড়কে। আজও তার ব্যতিক্রম হয়নি। ফলে রাস্তায় খুব একটা লোকজন নেই, কিন্তু বাজারে গিয়ে দেখা গেলো সম্পূর্ণ উল্টো চিত্র।

লকডাউনের প্রজ্ঞাপন অনুযায়ী, গত ১৪ এপ্রিল থেকে সরকারের ঘোষিত ১৩ দফা নির্দেশনা মেনে চলতে হচ্ছে সবাইকে, যার আওতায় অফিস-আদালত ও দোকান-পাট-শপিংমল বন্ধ রয়েছে। তবে ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন বা সৎকার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি কেনার জন্য কেবল বাড়ির বাইরে যাওয়া যাবে বলে জানানো হয়েছে।