advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস পৃথিবীকে স্থবির করে তুলেছে। বিশেষ করে নাজুক হয়ে পড়েছে অর্থনীতি আর স্বাস্থ্য ব্যবস্থা। এই মহামারির কারণে গরীব মানুষ আরও গরীব হয়েছে। আবার অনেক মানুষ নতুন করে গরীবের তালিকায় নাম লিখিয়েছে।

bd pm hasina conference newপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘এসব নানা সঙ্কট মোকাবেলায় করোনার বিরুদ্ধে লড়াই করে জয়ী হওয়া ছাড়া আমাদের হাতে বিকল্প নেই।’

আজ সোমবার (২৬ এপ্রিল) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক এবং সামাজিক কমিশনের (ইস্ক্যাপ) ৭৭তম অধিবেশনে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখার সময় এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বিশ্ব নেতৃবৃন্দের উদ্দেশে ৪টি পরামর্শ দিয়েছেন তিনি।

পরামর্শগুলো হলো- ১. কোভিড-১৯ মোকাবেলায় উন্নত বিশ্ব, উন্নয়ন অংশীদার এবং আইএফআই’কে (ইন্টারন্যাশনাল ফাইন্যানশিয়াল ইনস্টিটিউশনস) এগিয়ে আসতে হবে। ২. সঙ্কট মোকাবেলার পদ্ধতিটি হতে হবে অন্তর্ভূক্তিমূলক, স্থিতিস্থাপক ও পরিবেশবান্ধব।

corona bangladeshiকরোনাভাইরাস

৩. এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য একটি শক্তিশালী সার্বজনীন জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে হবে এবং তার জন্য প্রয়োজনীয় নীতি প্রণয়ন করতে হবে। ৪. আন্তঃদেশীয় বাণিজ্য, পরিবহন, বিজ্ঞান ও প্রযুক্তিতে শক্তিশালী যোগাযোগ/বিনিময় গড়ে তুলতে হবে।

ভার্চুয়ার অধিবেশনে প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতিদিন একটু একটু করে খারাপ হচ্ছে বিশ্বের কোভিড পরিস্থিতি। ভ্যাকসিন আবিষ্কার হলেও তার সুফল এখনো পাচ্ছে না অধিকাংশ দেশ। বিশ্ব সম্প্রদায়কে এই বিষয়টি নিয়ে ভাবতে হবে। বর্তমান পরিস্থিতিতে একা কোনো দেশ ভালো থাকতে পারবে না, যতক্ষণ না পুরো পৃথিবী এই ভাইরাস থেকে মুক্তি লাভ করে।