advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনায় মারা যাওয়া (৩০ এপ্রিল পর্যন্ত) ১৩২ জন ‘সম্মুখযোদ্ধার’ পরিবারকে ক্ষতিপূরণ দিয়েছে সরকার। সাড়ে ৩৭ লাখ টাকা থেকে ৫০ লাখ পর্যন্ত দেয়া হয়েছে তাদের।

compensation in corona

তালিকার শীর্ষে থাকা পুলিশের ৬৮ কর্মকর্তা-কর্মচারীর পরিবার ক্ষতিপূরণের টাকা পেয়েছে। এক বছরে সংস্থাটির ৯০ জন করোনায় মারা গেছেন বলে জানা গেছে।

এর বিপরীতে গত এক বছরে ১৫২ জন সম্মুখযোদ্ধা চিকিৎসক করোনায় মারা গেলেও ক্ষতিপূরণ পেয়েছে মাত্র ১৩ চিকিৎসকের পরিবার। সম্মুখযোদ্ধা হিসেবে চিকিৎসক ও নার্সদের পরিবারের সংখ্যা বেশি হওয়ার কথা ছিল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, ১৩২ জন সম্মুখযোদ্ধার মধ্যে ৬৮ জন পুলিশ, ১৩ জন চিকিৎসক, ১৮ জন নার্স, ১৫ জন অন্য বিভাগের কর্মকর্তা ও ১৮ জন কর্মচারী রয়েছেন।

corona dr 1

সরকারি এসব কর্মকর্তা-কর্মচারীর পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে মোট ৬১ কোটি ৬০ লাখ টাকা দিয়েছে সরকার। পরিবার ও পেশা অনুযায়ী এই অর্থের পরিমাণ ভিন্নতর হয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম বলেন, করোনা মারা যাওয়া সম্মুখযোদ্ধাদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হচ্ছে। মারা যাওয়া চিকিৎসক ও নার্সদের পরিবারের টাকা দ্রুততার সঙ্গে পৌঁছে দেয়ার চেষ্টা করা হচ্ছে।

এদিকে, করোনায় গত ২৪ ঘণ্টায় (১ মে) আরো ৬৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১১ হাজার ৫৭৯। একই সময়ে আরো ১ হাজার ৩৫৯ জন রোগী শনাক্ত করা হয়েছে। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৬১ হাজার ৯৪৩।