advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ ও সেনাবাহিনীর সঙ্গে ‘সম্পর্ক উন্নয়নে আগ্রহ প্রকাশ করেছে’ জাম্বিয়া। সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের সঙ্গে এক বৈঠকে এ কথা জানান দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেল।

general aziz ahmed veji lukhel

গতকাল সোমবারের ওই বৈঠকের বিষয়ে আজ মঙ্গলবার একটি সংবাদ বিজ্ঞপ্তি দেয় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। এতে বলা হয়, জাম্বিয়ার সেনা কমান্ডারের আমন্ত্রণে গত শুক্রবার দেশটি সফরে গেছেন সেনাপ্রধান।

আইএসপিআর জানায়, জেনারেল আজিজ আহমেদ ও ওয়েজি লুখেলের বৈঠকে উভয় দেশের পারস্পরিক সামরিক সহযোগিতা এবং সম্পর্কের বিষয়টি উপস্থাপিত হয়েছে।

এ সময় বাংলাদেশ ও সেনাবাহিনীর সঙ্গে ‘উন্নত সম্পর্ক স্থাপনে আগ্রহ’ প্রকাশ করে জাম্বিয়ার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বলেন, ঢাকার সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায় জাম্বিয়া সরকার। এ ছাড়া বাংলাদেশের কৃষি দক্ষতার সহায়তা নিতে আগ্রহী বলেও জানান তিনি।

পরে জাম্বিয়া আর্মির কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ের সঙ্গে দেশটির সেনা সদর দপ্তরে সাক্ষাৎ করেন সেনাপ্রধান আজিজ আহমেদ। উভয় সেনাবাহিনী সামরিক কার্যক্রম বাড়াতে সচেষ্ট হবে, যা দু’দেশের জন্য উপকারী হবে বলে জানান উইলিয়াম মাইপাম্বে সিকাজওয়ে।

general aziz ahmed william maipambe sikajoy

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে জাম্বিয়ার সেনাবাহিনীর সঙ্গে প্রশিক্ষণ কার্যক্রম বিনিময় সুসংহত করার ইচ্ছা প্রকাশ করেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশন, সন্ত্রাসবাদ মোকাবেলা ও দুর্যোগ ব্যবস্থাপনায় ‘সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট এক্সচেঞ্জ’ (এসএমইই) প্রোগ্রাম পরিচালনার আগ্রহ দেখান তিনি।

এ সময় সামরিক বাহিনীর সদস্যদের জন্য জাম্বিয়ায় অন অ্যারাইভাল ভিসার চালুর বিষয়টি উল্লেখ করেন জেনারেল আজিজ আহমেদ। এ বিষয়ে শিগগিরই উদ্যোগ নেয়ার আশ্বাস দেন জেনারেল সিকাজওয়ে।