advertisement
আপনি দেখছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাষ্ট্র মালিকানাধীন যেসব লিমিটেড কোম্পানি রয়েছে, সেগুলোকে এখন থেকে নিজ অর্থে চলতে হবে। ব্যাংক, বীমা, টেলিযোগাযোগ ও পর্যটন খাতের এসব প্রতিষ্ঠানকে আর ভর্তুকি দেওয়া সম্ভব নয়। তাদেরকে নিজের পায়ে দাঁড়াতে হবে।

bd pm hasina conference new

আজ মঙ্গলবার (৪ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি প্রশ্ন তুলেছেন, সরকার কোম্পানিগুলোকে পুঁজি দিয়েছে, ব্যবস্থাপনায়ও বিভিন্নভাবে সহযোগিতা করছে, তাহলে আবার তাদেরকে ক্ষতিপূরণ দিতে হবে কেন? এটা কিছুতেই গ্রহণযোগ্য হতে পারে না। এখন থেকে তারা নিজ আয়-ব্যয়ে চলবে।

নিয়মানুযায়ী প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজকের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে প্রধানমন্ত্রীর এই বক্তব্যসহ সাংবাদিকদের বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, আজকের বৈঠকে ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ৯০১ কোটি ৩৩ লাখ টাকা।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, অনুমোদিত ১০ প্রকল্পের নয়টি নতুন এবং একটি সংশোধিত প্রকল্প।

সংশোধিত প্রকল্পটি হলো- ‘বিএসএমএমইউর অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন’। বৈঠকে এর মেয়াদ ও খরচ বৃদ্ধি করে সংশোধনী অনুমোদন করা হয়। প্রকল্পটির ব্যয় আগে ধরা হয়েছিল ১ হাজার ৩৬৬ কোটি ৩৪ লাখ টাকা, যা এখন করা হয়েছে ১ হাজার ৫৬১ কোটি ১৮ লাখ টাকা।