advertisement
আপনি দেখছেন

বাংলাদেশকে উপহার হিসেবে ৫ লাখ ডোজ করোনার টিকা (ভ্যাকসিন) দিচ্ছে চীন। দেশটির কোম্পানি সিনোফার্ম উদ্ভাবিত এই টিকার চালানটি এখন বাংলাদেশের পথে রয়েছে বলে জানা গেছে। ঢাকাস্থ চীনা দূতাবাস আজ সোমবার রাতে এ তথ্য জানিয়েছে।

china cv vacc gift bangladesh

চীনা দূতাবাস এক টুইটে জানিয়েছে, চীনে তৈরি সিনোফার্মের ভ্যাকসিন বাংলাদেশের উদ্দেশে আসছে। ৫ লাখ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন প্যাকেট করা শেষ। কারখানা থেকে বেরিয়েছে। আগামী ১২ মে সেগুলো ঢাকায় পৌঁছাবে।

এতে আরো বলা হয়, সিনোফার্মের ৫ লাখ ডোজ করোনার টিকা প্যাকেট করা শেষে তা কনটেইনার ট্রাকে করে বেইজিং ক্যাপিটাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলে যাচ্ছে। উপহার হিসেবে এই টিকাগুলো বাংলাদেশে পাঠানো হচ্ছে।

এর আগে আজ সোমবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং জানান, বাংলাদেশকে উপহার হিসেবে চীন যে ৫ লাখ ডোজ টিকা দিচ্ছে তা আগামী ১২ মে (বুধবার) ঢাকায় এসে পৌঁছাবে।

li jiming chinese embassador dhaka 1

ওই সময় তিনি বলেন, গত ৩ ফেব্রুয়ারি উপহারের এই টিকা দিতে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছিল চীন। কিন্তু প্রস্তাব অনুমোদনের জন্য দীর্ঘ ৩ মাস অপেক্ষা করতে হয়েছে। ওই সময় অনুমতি দিলে অনেকই আগেই এই টিকা পেয়ে যেত বাংলাদেশ।

লি জিমিং বলেন, বাংলাদেশে শুধু সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। সে কারণে বাণিজ্যিকভাবে বাংলাদেশ যে টিকা পেতে চায়, তার জন্য সময় লাগবে।