advertisement
আপনি দেখছেন

জাতীয় চাঁদ দেখা কমিটি আজ বুধবার সন্ধ্যায় বৈঠকে বসবে। সেখানে শাওয়াল মাসে চাঁদ দেখা ও ঈদুল ফিতরের তারিখ পর্যালোচনা করা হবে। আজ বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে আগামীকাল বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হবে। আর না দেখা গেলে পরের দিন শুক্রবার হবে মুসলমানদের অন্যতম এই ধর্মীয় উৎসব।

moon sightening

জানা গেছে, আজ সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানায়, কমিটির সভায় ১৪৪২ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করা হবে এবং তার ভিত্তিতে ঈদুল ফিতরের দিন নির্ধারণ করা হবে।

islamic foundation

এদিকে, ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করেছে। এ ছাড়া সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকেও (ইউএনও) চাঁদ দেখার তথ্য জানানো যাবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।