advertisement
আপনি দেখছেন

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আশঙ্কা প্রকাশ করে বলেছেন, মানুষের বাঁধভাঙা জনস্রোতের কারণে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। যদিও সরকারের সর্বাত্মক প্রচেষ্টার কারণে কিছুটা নিয়ন্ত্রণে এসেছিল পরিস্থিতি।

crowds shimulia ferry terminal

আজ শনিবার সকালে নিজের সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এ আশঙ্কার কথা বলেন ওবায়দুল কাদের। একই সঙ্গে সবাইকে চলমান পরিস্থিতিতে জনসমাগম এড়িয়ে চলা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের আহ্বান জানান তিনি।

গত একযুগ ধরে বিএনপি নেতাকর্মীদের ঈদ নেই এবং তাদের হত্যা করা হচ্ছে ও মিথ্যা মামলা দেওয়া হচ্ছে- গতকাল ঈদুল ফিতরের দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেওয়া এমন অভিযোগের জবাবও এ সময় দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

মির্জা ফখরুলকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, আপনারা কি ২০০১ সালের কথা ভুলে গেছেন? ওই সময় আপনারা যখন ক্ষমতায় ছিলেন তখন আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর নির্মম নির্যাতনের কী স্টিমরোলার চালিয়েছিলেন?

বিএনপির আমলে আওয়ামী লীগের নেতাকর্মীরা গ্রামের বাড়ি যেতে পারেনি, এমনকি তাদের মা, বাবা মারা গেলেও। দাফন-কাফনের শেষ সুযোগটুকুও দেওয়া হয়নি। তাছাড়া মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদের নামাজ পড়া অবস্থায়ও আওয়ামী লীগের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছিল।

obaidul kader 28 12 19

কতটা নিষ্ঠুর ও অমানবিক হলে তারা এমনটা করতে পেরেছে- বিএনপির নেতাদের কাছে তা জানতে চেয়ে ওবায়দুল কাদের বলেন, ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় সরকার যখন ক্ষমতায় আসে, তখন আওয়ামী লীগের অনেক নেতাকর্মী তাদের এলাকায় বাড়ি-ঘরে যেতে পারেনি। এটা কিন্তু বেশি দিন আগের ঘটনা নয়।

বিএনপির আমলে নির্যাতনের যে ঘটনা ঘটেছে তার পুনরাবৃত্তি ঘটানোর কোনো নজির শেখ হাসিনা সরকার স্থাপন করেনি বলেও মন্তব্য করেন তিনি।