advertisement
আপনি দেখছেন

একদিনে করোনা আক্রান্ত রোগী শনাক্তের ক্ষেত্রে ঢাকাকে পেছনে ফেললো ভারতের সীমান্তবর্তী রাজশাহী ও খুলনা বিভাগ। গত ২৪ ঘণ্টায় এ দুই বিভাগে বেড়েছে ভাইরাসটিতে মুত্যুর সংখ্যাও।

corona testকরোনা পরীক্ষা, ফাইল ছবি

করোনা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে আজ বৃহস্পতিবার। এতদিন শনাক্তে ঢাকা বিভাগ শীর্ষে থাকলেও এখন সবচেয়ে খারাপ অবস্থা রাজশাহীতে, পরে খুলনার অবস্থান।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টা নমুনা পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ৪৪৭টি। এর মধ্যে ২ হাজার ৫৭৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২ হাজার ৫৩৭। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন আরো ৪০ জন করোনা রোগী মারা গেছে। যা আগের একই সময়ে ছিল ৩৬ জন।

health departmentস্বাস্থ্য অধিদপ্তর, ফাইল ছবি

এদিকে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড গড়েছে রাজশাহী বিভাগ। সেখানে ৫ হাজার ১১০টি নমুনা পরীক্ষা করে পজিটিভ এসেছে ৮১৫ জনের। শনাক্তের দিকে দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে খুলনা বিভাগ। বিভাগটিতে ১ হাজার ৪৮৫টি নমুনা পরীক্ষা করা হলে ৫৭৮ জনের পজিটিভ আসে।

এ তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ঢাকা বিভাগে ৮ হাজার ৬৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৫১৩ জনের। এ ছাড়া চতুর্থ স্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ, সেখানে ২ হাজার ৪০৩টি পরীক্ষায় পজিটিভ এসেছে ৩৩৭ জনের। পাঁচ নম্বরে থাকা রংপুর বিভাগে ৪১৬টি পরীক্ষায় ১৩০ জনের পজিটিভ আসে।

corona 2021করোনাভাইরাস, প্রতীকী ছবি

এর বাইরে সিলেট বিভাগে ৫২৪টি নমুনার বিপরীতে ৯২ জন, ময়মনসিংহ বিভাগে ৫৪৪টির বিপরীতে ৬২ জন এবং বরিশাল বিভাগে ২৬৮টির বিপরীতে ৪৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে শীর্ষে রয়েছে চট্টগ্রাম বিভাগ, ১২ জন। ঢাকা বিভাগে ৮ জন, রাজশাহীতে ৮, খুলনায় ৬, সিলেটে ২ ও রংপুরে ৪ জন মারা গেছেন।

cv sample test boothকরোনা টেস্টের নমুনা সংগ্রহ, ফাইল ছবি

দেশে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৬১ লাখ ২৬ হাজার ২৩৮টি। এর মধ্যে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮ লাখ ২০ হাজার ৩৯৫। আক্রান্তদের মধ্যে মারা গেছে ১২ হাজার ৯৮৯ জন এবং সুস্থ হয়েছে ৭ লাখ ৫৯ হাজার ৬৩০ জন।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।