advertisement
আপনি দেখছেন

রাজধানী ঢাকার ৪টি বেসরকারি পরীক্ষাগারে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাসের ভুয়া প্রতিবেদন দেওয়ার অভিযোগের প্রাথমিক সত্যতা মেলায় এ নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

cv test dhakaঢাকায় করোনার নমুনা পরীক্ষা, ফাইল ছবি

বেসরকারি পরীক্ষাগার ও হাসপাতালে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে পাঠানো এক নির্দেশনা সূত্রে এ তথ্য জানা গেছে। বুধবার পাঠানো ওই নির্দেশনায় পরীক্ষাগারগুলোকে নিজস্ব ভবনের বাইরে অন্য বুথ থেকে করোনার নমুনা সংগ্রহ বন্ধের কথাও বলা হয়েছে।

যে ৪টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে সেগুলো হলো- বাংলামোটরের স্টিমজ হেলথ কেয়ার, বিজয় সরণির সিএসবিএফ হেলথ সেন্টার, মেডিনোভা মেডিক্যাল সার্ভিসেস লিমিটেডের মিরপুর শাখা এবং পুরানা পল্টনের আল জামী ডায়াগনস্টিক সেন্টার।

bangladesh risky health department 1স্বাস্থ্য অধিদপ্তর

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. ফরিদ হোসেন মিঞা জানান, করোনার নমুনা পরীক্ষা করে ভুয়া রিপোর্ট (প্রতিবেদন) দেওয়া হচ্ছে- এমন অভিযোগের প্রাথমিক সত্যতা মেলায় এই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিদেশগামীদের নমুনা পরীক্ষার ক্ষেত্রে এসব প্রতিষ্ঠান নানা অনিয়ম করছিল জানিয়ে তিনি বলেন, অভিযোগ পাওয়ার পর তাদের কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়েছে। একই সঙ্গে অন্য বেসরকারি হাসপাতালগুলোকে, যেগুলো নমুনা পরীক্ষার অনুমতি পেয়েছে, বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

ডা. ফরিদ হোসেন মিঞা স্বাক্ষরিত নির্দেশনায় ভুয়া রিপোর্টের অভিযোগের বিষয়ে বলা হয়েছে, এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড একদিকে যেমন জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ, তেমনি এর মাধ্যমে দেশের ভাবমূর্তি ভয়ংকরভাবে ক্ষুণ্ন হচ্ছে।