advertisement
আপনি দেখছেন

বিশ্বের ১৬৫টি দেশের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে ১০৯তম স্থানে রয়েছে বাংলাদেশ। এ ক্ষেত্রে করোনাকালে সবচেয়ে ভালো অগ্রগতি অর্জন করা তিনটি দেশের একটি হলো বাংলাদেশ। অন্য দুই দেশ হলো- আফগানিস্তান ও আইভরি কোস্ট।

bangladesh flag 2021বাংলাদেশের পতাকা

গতকাল সোমবার চলতি বছরের অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক। তাতে বাংলাদেশের স্কোর দেখানো হয়েছে ৬৩ দশমিক ৫।

এর আগে গত বছর এসডিজি সূচকে ঢাকার স্কোর ছিল ৬৩ দশমিক ২৬। তার আগের বছর যা ছিল ৬৩ দশমিক ০২। এসডিজি গৃহীত হওয়ার বছর ৫৯ দশমিক ০১ স্কোর নিয়ে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ।

sdg 2021এসডিজি সূচক

সূচকটিতে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ৬৯ দশমিক ৯৮ স্কোর নিয়ে ৭৫তম স্থানে রয়েছে ভুটান। এ ছাড়া মালদ্বীপ ৭৯তম (৬৯.৩), শ্রীলঙ্কা ৮৭তম (৬৮.১), নেপাল (৬৬.৫) ৯৬তম, ভারত (৬০.১) ১২০তম, পাকিস্তান (৫৭.৭) ১২৯তম ও আফগানিস্তান (৫৩.৯) ১৩৭তম অবস্থানে রয়েছে। অর্থাৎ এই অঞ্চলে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। 

এসডিজি অর্জনে স্কোর ৮৫ দশমিক ৯ স্কোর নিয়ে এক নম্বরে থাকা দেশটি হলো ফিনল্যান্ড। শীর্ষ পাঁচের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে সুইডেন (৮৫.৬), ডেনমার্ক (৮৪.৯), জার্মানি (৮২.৫) ও বেলজিয়াম (৮২.২)।

un logoজাতিসংঘের পতাকা

এই সূচকে ৩৮ দশমিক ২৭ স্কোর নিয়ে তালিকার সবার শেষে রয়েছে আফ্রিকা প্রজাতন্ত্র। এ ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে পড়া দেশগুলোর মধ্যে রয়েছে ভেনেজুয়েলা, টুভালু ও ব্রাজিল।

করোনা মহামারির মধ্যে চলতি বছর জাতিসংঘের ১৯৩টি দেশের মধ্যে এসডিজি সূচকে স্থান পেয়েছে ১৫৭টি দেশ। এসব দেশের সংশ্লিষ্ট তথ্য নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।