advertisement
আপনি দেখছেন

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম পবিত্র উৎসব ঈদুল আজহা তথা কোরবানির ঈদ উদযাপিত হবে আগামীকাল বুধবার। ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এই ইবাদত পালিত হয়ে আসলেও করোনার কারণে এবারো তেমনটি হচ্ছে না। গেলোবারের মতো সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ ও শঙ্কার মাঝে আনন্দের দিবসটি উদযাপিত হবে।

eid jamaat at baitul mukarramবায়তুল মোকাররমে নামাজ আদায়, ফাইল ছবি

যদিও কোরবানির ঈদের কথা বিবেচনা করে ৮ দিনের জন্য কঠোর লকডাউন শিথিল করা হয়েছে। তারপরেও এই সময়ে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলাসহ প্রয়োজনীয় কিছু নির্দেশনা দিয়েছে সরকার। ঈদগাহে জামাতের অনুমতি দেয়া হয়েছে শর্ত সাপেক্ষে। এবার এক নজরে জেনে নেয়া যাক, রাজধানীতে কোথায় কখন ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সরকারি নির্দেশনা অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের জামাত হবে ৫টি। এর মধ্যে প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

eid jamat dhaka 19জাতীয় ঈদগাহে এবারও হচ্ছে না কোরবানির ঈদের জামাত, ফাইল ছবি

সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ, ড. মুহম্মদ শহীদুল্লাহ হল জামে মসজিদ ও ফজলুল হক মুসলিম হল মসজিদে। আজিমপুর কবরস্থান মসজিদে ৪টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়।

পুরান ঢাকার তারা মসজিদে সকাল সাড়ে ৮টা ও ৯টায়; রায়সাহেব বাজার জামে মসজিদে সাড়ে ৮টায়; নিমতলী ছাতা মসজিদে সকাল ৮টা ও ৯টায়; আগামছি লেন জামে মসজিদে সাড়ে ৭টা, সাড়ে ৮টায়; বায়তুল মামুর জামে মসজিদে সোয়া ৮টা, ৯টায়; চকবাজার শাহী মসজিদে ৮টা ও ৯টায়; বড় কাটারা মাদরাসা মসজিদে ৮টায়; লালবাগ শাহী মসজিদে সাড়ে ৮টায় ঈদ জামাত হবে।

কোরবানির ঈদের জামাত অনুষ্ঠিত হবে গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সাড়ে ৭টা, সাড়ে ৯টায়; ধানমণ্ডির তাকওয়া মসজিদে সাড়ে ৭টা ও ৯টায়; বায়তুল আমান মসজিদে সাড়ে ৮টায়; ঈদগাহ মাঠ মসজিদে ৮টায়; সোবহানবাগ জামে মসজিদে সাড়ে ৮টায় এবং মিরপুর দারুস সালাম লালকুঠি বড় মসজিদে ৭টায়।