advertisement
আপনি দেখছেন

চার দিন বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি। আজ শনিবার থেকে সংশ্লিষ্ট টিকাদান কেন্দ্রগুলোতে নির্ধারিত সময়ে টিকাকরণ কার্যক্রম শুরু হয়েছে। ঈদুল আজহা উপলক্ষে তিন দিন এবং সাপ্তাহিক ছুটি শুক্রবারসহ মোট চার দিন বন্ধ ছিল এই কর্মসূচি।

tica program startedবন্ধের পর টিকাদান কার্যক্রম শুরু

জানা গেছে, টিকার জন্য রাজধানীসহ সারাদেশে যারা সুরক্ষা অ্যাপে নিবন্ধন করেছেন এবং যারা আজকে (২৪ জুলাই) টিকা নেওয়ার ক্ষুদে বার্তা (মেসেজ) পেয়েছেন তারা টিকা নিতে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে গিয়ে টিকা নিচ্ছেন। এই মুহূর্তে দেশে সিনোফার্ম, ফাইজার ও মডার্নার টিকা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, গত ১৯ জুলাই পর্যন্ত ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন মানুষ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন। একই টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। তবে টিকার মজুত শেষ হওয়ায় প্রথম ডোজ নেওয়াদের অনেকেই এখনো দ্বিতীয় ডোজ পাননি।

vacc program banglaeshবাংলাদেশে টিকাদান কর্মসূচি, ফাইল ছবি

অবশ্য আজ শনিবার জাপান সরকারের উপহার হিসেবে দেওয়া প্রায় আড়াই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভ্যাক্সের আওতায় বাংলাদেশে আসছে। অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়ে যারা দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন তাদের অগ্রাধিকার ভিত্তিতে এ টিকা দেওয়া হবে।

অন্যদিকে, ১০ লাখ ৪৯ হাজার ৬৬০ জন নিয়েছেন সিনোফার্মের প্রথম ডোজের টিকা। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩ হাজার ৩১৯ জন। এ ছাড়া ফাইজারের টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫০ হাজার ১০৪ জন। আর ২ লাখ ৬৯ হাজার ৫৩৭ জন নিয়েছেন মডার্নার টিকার প্রথম ডোজ।