advertisement
আপনি দেখছেন

পুলিশের শরীরে ক্যামেরা যুক্ত করার বিষয়টি অনেক আগে থেকেই আলোচনা হয়ে আসছে। যখনই কোনো বিতর্কিত কর্মকাণ্ডে পুলিশের সংশ্লিষ্টতা পাওয়া গেছে, তখনই নাগরিক সমাজের পক্ষ থেকে এমন দাবি উঠেছে। সেই প্রেক্ষিতে প্রথমে ঢাকায় সীমিত আকারে এই কার্যক্রম শুরু হলেও এবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের শরীরে (সিএমপি) যুক্ত হলো ক্যামেরা।

body camera cmp

কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছে সিএমপি। গতকাল শনিবার (২৪ জুলাই) ডবলমুরিং থানায় পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম শুরু হয়। সিএমপির (পশ্চিম) উপকমিশনার মো. আব্দুল ওয়ারীশ এর উদ্বোধন করেছেন।

আপাতত সিএমপির চারটি থানার পুলিশের শরীরে ‘বডি ওর্ন ক্যামেরা’ যুক্ত করা হলো। ডবলমুরিং থানা ছাড়াও বাকি তিনটি হলো- কোতোয়ালি, পাঁচলাইশ ও পতেঙ্গা থানা। প্রত্যেকটি থানায় ৭ জন পুলিশের শরীরে এই ক্যামেরা থাকবে। পর্যায়ক্রমে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সবগুলো থানাকে এই কার্যক্রমের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, পুলিশকে আরও বেশি জবাবদিহিতার আওতায় আনতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দায়িত্বরত অবস্থায় একজন পুলিশ যেখানেই থাকবেন, তার ক্যামেরা ওপেন থাকবে। এটা অনেকটা ভ্রাম্যমাণ সিসিটিভির মতো কাজ করবে। থাকবে রেকর্ডের ব্যবস্থা। এর মাধ্যমে অডিও, ভিডিও এবং ছবি ক্যাপচার করা যাবে।