advertisement
আপনি দেখছেন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ প্রতিরোধী টিকার (ভ্যাকসিন) ১৩ লাখ ডোজ দেশে আসছে দুই দিনে। আজ শনিবার (৩১ জুলাই) এবং আগামী বুধবার (৪ আগস্ট) এসব টিকা দেশে আসছে। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে শুক্রবার দিবাগত রাতে এ তথ্য জানা গেছে।

astrazeneca vacc file photoআসছে অ্যাস্ট্রাজেনেকার ১৩ লাখ টিকা, ফাইল ছবি

সূত্র জানায়, আগামী বুধবারের মধ্যেই অ্যাস্ট্রাজেনেকার ১৩ লাখ ডোজ টিকা দেশে আসছে। বাংলাদেশকে উপহার হিসেবে এই টিকা দিচ্ছে জাপান সরকার। যা বৈশ্বিক টিকা কর্মসূচি কোভ্যাক্সের মাধ্যমে জাপান থেকে বাংলাদেশে আসবে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তরের টিকা ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, দুই দিনে দুটি চালানে জাপান থেকে কোভ্যাক্সের কর্মসূচির আওতায় বাংলাদেশে ১৩ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে। প্রথম চালান আসছে শনিবার (আজ) এবং দ্বিতীয় চালান আগামী বুধবার দেশে পৌঁছবে।

bangladesh risky health departmentস্বাস্থ্য অধিদপ্তর, ফাইল ছবি

উল্লেখ্য, ভারতের রপ্তানি নিষেধাজ্ঞার কারণে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়া প্রায় ১৪ লাখের বেশি মানুষ দ্বিতীয় ডোজের জন্য প্রহর গুনছেন। কোভ্যাক্সের মাধ্যমে এই ১৩ লাখ ডোজ টিকা দেশে এলে এসব মানুষের অপেক্ষার অবসান ঘটবে বলে মনে করছেন স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট দায়িত্বশীলরা।