advertisement
আপনি দেখছেন

বাজারে প্রায় সব পণ্যের দামেই আগুন। এর মধ্যে বিশেষভাবে বলতে হয় পেঁয়াজের কথা। এক সপ্তাহের ব্যবধানে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম বেড়েছে ২০-২৫ টাকা। এই মূল্যবৃদ্ধির ফলে রাজধানীর বিভিন্ন বাজারে কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৭০ টাকায়। এ অবস্থায় আজ সোমবার (১১ অক্টোবর) থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভ্রাম্যমাণ ট্রাকে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে।

tcb line onionটিসিবির ট্রাকে আজ থেকে ৩০ টাকায় পেঁয়াজ

নিম্ন ও মধ্যবিত্ত মানুষের কথা বিবেচনায় নিয়ে এই কার্যক্রম চালু করেছে সরকার। তবে টিসিবিতে ৩০ টাকায় যে পেঁয়াজ পাওয়া যাচ্ছে, সেগুলো তুরস্ক থেকে আমদানি করা। সাধারণ খুচরা দোকানে এই পেঁয়াজের দাম দেশিগুলোর চাইতে কিছুটা কম।

টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, আপাতত প্রত্যেকটি ট্রাকের জন্য বরাদ্দ থাকছে ৭০০ কেজি পেঁয়াজ। মানুষের চাহিদা পর্যবেক্ষণ করে ধীরে ধীরে এই সংখ্যা বাড়ানো হবে। টিসিবির ট্রাকে শুধু পেঁয়াজ নয়, পাওয়া যাবে সয়াবিন তেল, মসুর ডাল এবং চিনি। এই কার্যক্রম চলবে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত।

এদিকে, অসময়ে পেঁয়াজের দাম বৃদ্ধির জন্য আড়তদারদের দুষছেন খুচরা ব্যবসায়ীরা। তারা বলছেন, পাইকারি বাজারে বেশি দামে পণ্যটি কেনার কারণে খুচরা বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে। তবে আড়তদাররা বলছেন, ভারত দাম বাড়িয়ে দেয়ায় আমদানি কমিয়ে দিয়েছেন তারা। এর প্রভাব পড়েছে নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী বাজারে।