advertisement
আপনি দেখছেন

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এক বছরে প্রায় ১ কোটি ১৯ লাখ ৮৪ হাজার ইঁদুর নিধন করেছেন কৃষকেরা। এর মাধ্যমে ৮৯ হাজার ৮৭৬ মেট্রিক টন ফসল রক্ষা পেয়েছে, যার বাজারমূল্য প্রায় ৩৬০ কোটি টাকা। আজ সোমবার জাতীয় ইঁদুর নিধন অভিযানের (২০২০-২১) পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

rats picইঁদুর, ফাইল ছবি

রাজধানীর খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আরো বলা হয়, ২০১৯ সালে প্রায় ১ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ইঁদুর নিধন করা হয়েছিল। ওই বছর ফসল রক্ষা পায় ৩০০ কোটি টাকার। সেই তুলনায় গেলোবার ইঁদুর কিছুটা কম মারা গেলেও ফসল রক্ষা পেয়েছে বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিবছর মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান পরিচালনা করে আসছে। এবারের এই অভিযান আগামী ১০ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিপাদ্য হচ্ছে ‘জাতীয় সম্পদ রক্ষার্থে, ইঁদুর মারি একসাথে’।

national rat extermination campaignজাতীয় ইঁদুর নিধন অভিযান

ইঁদুর নিধন কার্যক্রম আরো জোরদারের আহ্বান জানিয়ে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম বলেন, কৃষকরা কষ্ট করে যে ফসল ফলান, তার একটা বড় অংশ নষ্ট করে ফেলে ইঁদুর। তাই খাদ্য উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য নিরাপত্তায় ইঁদুর দমন আবশ্যক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল, সরেজমিন উইংয়ের পরিচালক মনিরুল ইসলাম, আণবিক কৃষি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক মফিজুল ইসলাম ও সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ আমজাদ হোসেন প্রমুখ।