advertisement
আপনি দেখছেন

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা নির্বিঘ্ন করতে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ তথা বিজিবি মোতায়েন করা হচ্ছে। গতকাল বুধবার দিবাগত রাত থেকেই কয়েকটি জেলায় তারা দায়িত্ব পালন শুরু করেছেন।

comilla bgb deployedসারাদেশে বিজিবি মোতায়েন, ফাইল ছবি

জানা গেছে, ইতোমধ্যে কুমিল্লা, ঢাকা বিভাগের নরসিংদী, মুন্সিগঞ্জসহ ২২টি জেলায় প্রয়োজনীয় সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রয়োজন ও চাহিদার নিমিত্তে অন্যান্য জেলায় বিজিবি সদস্যদের মোতায়েন করা হচ্ছে। এমনকি রাজধানী ঢাকাতেও প্রয়োজনে বিজিবি মোতায়েন করা হবে বলে জানানো হয়েছে।

বিজিবির পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান আজ বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, এসব তথ্য নিশ্চিত করেছেন। রাজধানী ঢাকা প্রসঙ্গে তিনি বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চাহিদা থাকলে রাজধানীতেও বিজিবি মোতায়েন করা হবে।

mondir hazigonjচাঁদপুরে মন্দির ভাংচুর

জানা গেছে, সনাতন হিন্দুদের শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য গতকাল রাত থেকে স্থানীয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন শুরু করেছেন বিজিবি সদস্যরা। মন্দির ও আশপাশে টহল দিয়ে অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে থেকে দায়িত্ব পালন করবেন তারা।

প্রসঙ্গত, এর আগে গতকাল বুধবার সামাজিক মাধ্যমে খবর ও একটি ছবি ছড়িয়ে পড়ে। এতে বলা হয়, কুমিল্লার একটি মন্দিরে মূর্তির পায়ের কাছে পবিত্র কুরআন শরিফ রেখে অবমাননা করা হয়েছে। এ ঘটনার কথা ছড়িয়ে পড়লে কুমিল্লা, সিলেট, চাঁদপুরসহ দেশের বেশ কিছু এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সাধারণ মুসল্লিদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহতের পাশাপাশি কয়েকজনের মৃত্যুর খবরও পাওয়া গেছে। একই সঙ্গে একাধিক এলাকায় মন্দিরে হামলা ও ভাংচুরের খবর পাওয়া গেছে।

holly quaran stataue comillaসামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া সেই ছবি

অন্যদিকে, সরকারের ধর্ম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী গতকাল বুধবার সন্ধ্যায় এক জরুরি ঘোষণায় জানান, কুমিল্লার বিষয়টি তাদের দৃষ্টিগোচর হয়েছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে যাতে প্রকৃত দোষীদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে আইন নিজের হাতে তুলে না নিতে সকলের প্রতি আহ্বান জানানো হয়।