advertisement
আপনি দেখছেন

পেঁয়াজ ও চিনির মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামহীন দাম নিয়ন্ত্রণে শুল্ক কমানোর কথা জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড, এনবিআর। এ লক্ষ্যে আমদানির ক্ষেত্রে পেঁয়াজে ১০ শতাংশের জায়গায় ৫ শতাংশ এবং চিনিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশের স্থানে ২০ শতাংশ করা হয়া হয়েছে।

onion sugarপেঁয়াজ-চিনি, ফাইল ছবি

আজ বৃহস্পতিবার সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা দুটি পৃথক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়। এতে নতুন এই শুল্কহার আজ থেকেই কার্যকর হবে বলে জানানো হয়েছে। যা পেঁয়াজের ক্ষেত্রে আগামী ৩১ ডিসেম্বর এবং চিনির ক্ষেত্রে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বহাল থাকবে।

এর আগে গত ১১ অক্টোবর পেঁয়াজের শুল্ক প্রত্যাহারের পাশাপাশি চিনির শুল্ক কমাতে এনবিআরের কাছে অনুরোধ জানিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। তখন অপরিশোধিত সয়াবিন তেল ও পাম তেলের শুল্ক কমানোর কথাও বলা হয়েছিল। তবে এ বিষয়ে সংস্থাটির পক্ষ থেকে এখনো কোনো পদক্ষেপ চোখে পড়েনি।

grocery storeনিত্যপণের দোকান, ফাইল ছবি

সম্প্রতি পূজার অজুহাতে বাংলাদেশে পেঁয়াজ কম দেয়ার পাশাপাশি দামও বাড়িয়ে দিয়েছে ভারত। এর প্রভাবে দেশের বাজারে পেঁয়াজের কেজি এক লাফে ৪৫ টাকা থেকে ৮০ টাকায় পৌঁছায়। সেইসঙ্গে লাফিয়ে লাফিয়ে বেড়েছে চিনির দামও। এতে সাধারণ ক্রেতাদের ভোগান্তি বেড়ে যায়।

এর ফলে বাধ্য হয়ে বাজার নিয়ন্ত্রণে সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে আলোচনা করতে সংশ্লিষ্টদের নিয়ে গত ১১ অক্টোবর বৈঠক করে বাণিজ্য মন্ত্রণালয়। সেখানে পণ্য দুটির দাম নিয়ন্ত্রণে শুল্কহার কমানোর প্রস্তাব করা হয়। সে অনুযায়ী মন্ত্রণালয়ের পক্ষ থেকে এনবিআরকে অনুরোধ জানানো হয়েছে।