advertisement
আপনি দেখছেন

মাত্র সপ্তাহ দুয়েকের ব্যবধানে দেশের খুচরা বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে পড়েছিল। কেজিপ্রতি ৮০ টাকায় পেঁয়াজ কিনতে হয়েছে ক্রেতাদের। এবার ধীরে ধীরে কমতে শুরু করেছে নিত্যপণ্যটির দাম। গত ৩-৪ দিনের মধ্যে কেজিপ্রতি ৮-১০ টাকা কমে গেছে। দ্রুতই দাম আরও নিচে নেমে আসবে। এর পেছনে একাধিক কারণ রয়েছে।

barma onionকমেছে পেঁয়াজের দাম

ভারতে পেঁয়াজের দাম বেড়ে গিয়েছিল। স্বাভাবিকভাবেই তার প্রভাব পড়েছে বাংলাদেশে। তারওপর পূজার কারণে বাংলাদেশে আমদানিও কমে গিয়েছিল। তাতে হঠাৎ করেই বেড়ে গেছে পেঁয়াজের দাম। এদিকে, আমদানির ক্ষেত্রে সরকার শুল্ক প্রত্যাহার করে নিয়েছে। তাতে আরও কমে গেছে পেঁয়াজের দাম।

দুর্গাপূজার কারণে হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি অনেকাংশে কমে গিয়েছিল। পূজার ছুটি শেষে আবার সচল হয়েছে স্থলবন্দরটি। ভারত থেকে ট্রাকের পর ট্রাক পেঁয়াজ ঢুকছে বাংলাদেশে। কিন্তু ব্যবসায়ীদের মধ্যে এ নিয়ে তেমন কোনো আগ্রহ নেই। কারণ বেশি লাভের আশায় অধিকাংশ ব্যবসায়ী পূজার অনেক পেঁয়াজ স্টক করে রেখেছেন। সেগুলোই এখনো বিক্রি হয়নি।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপ সভাপতি হারুন উর রশিদ জানিয়েছেন, বন্দরে প্রচুর পেঁয়াজ আসলেও আশারুরূপ ক্রেতা নাই। তাছাড়া গত দুদিনের অতিরিক্ত গরমের কারণেও পেঁয়াজের দাম কমে গেছে। সরকারের শুল্ক প্রত্যাহারও এক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে।