advertisement
আপনি দেখছেন

অপরূপ সৌন্দর্যের এই সবুজ-শ্যামল বাংলায় প্রতিটি ঋতুই বৈচিত্র্যময়। সেই ধারাবাহিকতায় মৌসুমী বায়ুর বিদায় ঘণ্টা বাজার মধ্য দিয়ে বইতে শুরু করেছে শীতের আবহাওয়া। প্রকৃতিতে কোমল স্পর্শের অনুভূতিতে আসছে হেমন্ত। চায়ের দেশ খ্যাত মৌলভীবাজারে মৃদু হিম বাতাস আর খানিক কুয়াশার দেখা মিলেছে আজ বুধবার ভোরে।

winter is comingশীত আসছে, ফাইল ছবি

জেলার শ্রীমঙ্গলে গতকাল তাপমাত্রা ছিল ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, আজ কিছুটা বেড়ে ২১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি চলে আসায় প্রকৃতিতে শীতের আমেজ দেখা দিয়েছে।

এখন থেকে শ্রীমঙ্গলের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে জানিয়ে বলা হয়েছে, এর ফলে শীতল হাওয়াও বাড়তে থাকবে। হেমন্তের ভোরে এদিন চা গাছের পাতায়, ঘাসের ডগায় টলটলে শিশিরকণা জমতে দেখা গেছে। ফলে চলতি মাসের শেষে যে শীত আসছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

winter is coming 1শীতের সকাল, ফাইল ছবি

ছয় ঋতুর বাংলাদেশে কার্তিক ও অগ্রহায়ণ এ দুই মাস হেমন্তকাল। আর হেমন্ত মানেই শীতের পূর্বাভাস। রাত শেষে ঠাণ্ডা শীত শীত হিমেল বাতাস, আর ভোরে ঘাসের ডগায় জমে থাকা শিশির বিন্দু। এই শিশির বিন্দুই বলে দেয় শীত আসছে। সপ্তাহ দুয়েকের মধ্যেই হালকা শীত ও কুয়াশার চাদরে ঢাকা পড়বে ভোরের সবুজ মাঠ।

দিনের বেলা রোদের কড়া উত্তাপ ধীরে ধীরে কমতে কমতে রাতের শেষভাগে এসে আদুরে শীতলতায় রূপ নেয়। প্রকৃতির এই পরিবর্তনটা অনেকের কাছেই বেশ প্রিয় হয়ে থাকে, যে জন্য গ্রামেও ছুটে যেতে দেখা যায় অনেককে। তবে এই সময়টায় ঠাণ্ডাজনিত রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা থাকায় চলমান করোনাকালে বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।