advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বে আজ এক ‘উন্নয়ন বিস্ময়’ এদেশ। আজ বুধবার জাতীয় সংসদে এক সাধারণ আলোচনার প্রস্তাব আনতে গিয়ে এ কথা বলেন তিনি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন জাতীয় জীবনে গৌরবোজ্জ্বল অধ্যায় নিয়ে আলোচনার প্রস্তাব করেন সংসদ নেতা।

pm hasina in parliament 2সংসদে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ছবি

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আন্দোলন-সংগ্রামের বিবরণ দিয়ে শেখ হাসিনা বলেন, তার নেতৃত্বেই রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জিত হয়েছে। এ সময় বঙ্গবন্ধু, বীর মুক্তিযোদ্ধা, জাতীয় ৪ নেতাসহ সব গণতান্ত্রিক আন্দোলনে শহীদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।

স্বাধীন বাংলাদেশকে গড়ে তোলার ক্ষেত্রে বঙ্গবন্ধুর বিভিন্ন অবদান স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, ১৫ আগস্ট তাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। কারাগারে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। অবৈধভাবে ক্ষমতা দখল করে সংবিধানকে ক্ষত-বিক্ষত করা হয়। গণতন্ত্র ও আইনের শাসন ধ্বংস করে স্বাধীনতার চেতনাকে ভূলুণ্ঠিত করা হয়।

bangladesh flag 2021বাংলাদেশের পতাকা

নিজের ঢাকায় প্রত্যাবর্তনের স্মৃতিচারণ করে তিনি বলেন, দেশে ফিরে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা, আইনের শাসন ফিরিয়ে আনার সংগ্রাম করি। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়, ১৯৯৬ সালে সরকার গঠন করি। বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচার করি।

২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার বিয়টি তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০২১ সালের রূপকল্প বাস্তবায়নের ফলে বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে স্বীকৃতি অর্জন করেছে। এ সময় আওয়ামী সরকারের টানা তিন মেয়াদের ননা উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন তিনি।