advertisement
আপনি দেখছেন

দেশে জামায়াতে ইসলামীর পুনরুত্থান ঘটার আশঙ্কা প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ আলোচনায় এ শঙ্কা প্রকাশ করেন তিনি। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের অন্যতম শরিক দল ওয়ার্কার্স পার্টি।

menon speach newরাশেদ খান মেনন, ফাইল ছবি

ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন, স্বাধীনতার পঞ্চাশ বছর গৌরবের, অগৌরবের। এই সময়ে দেশ ডেভেলপমেন্টের রোল মডেল হয়েছে, জাতিসংঘও উন্নয়নশীল দেশ হিসেবে অনুমোদন দিয়েছে। এ জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানাচ্ছি।

গত পঞ্চাশ বছরে দুটি সামরিক শাসন ও একটি সেনা শাসন দেখেছেন উল্লেখ করে তিনি বলেন, গণতান্ত্রিক আকাঙ্ক্ষা পর্যুদস্ত হওয়ার পাশাপাশি গণতান্ত্রিক আন্দোলনের বিজয়ও হয়েছে। যুদ্ধাপরাধীদের রাজনৈতিক পুনর্বাসন, পরে তাদের বিচার দেখেছি। ধর্মনিরপেক্ষতাকে উড়িয়ে দিয়েছিলেন জিয়াউর রহমান। ধর্ম নিয়ে রাজনীতির ফিরিয়ে আনেন সামরিক শাসক এরশাদ।

parliament session 11th parliamentসংসদ অধিবেশন, ফাইল ছবি

রাজনৈতিক প্রয়োজনে ধর্মকে ব্যবহার করা হচ্ছে উল্লেখ করে বামপন্থী রাজনীতিক মেনন বলেন, তারা রাষ্ট্রকে, সংবিধানকে, জাতীয় সংগীত, জাতীয় পতাকাকে চ্যালেঞ্জ করছে। তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্র আপোস করলে কান্দাহার থেকে কাবুল রওনা হয় তারা, তিন লাখ সরকারি সেনা আনুগত্য বদল করে। আজ ধর্মবাদী রাজনীতির সঙ্গে আপোসের ফলে বাংলাদেশে জামায়াতের পুনরুত্থান ঘটে কিনা, বলা যায় না।

বঙ্গবন্ধু দেশকে ধর্মভিত্তিক নয়, অসাম্প্রদায়িক রাষ্ট্র করার কথা বলেছেন উল্লেখ করে তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়ার ঘটনাবলি সংশয় সৃষ্টি করছে, বন্দুকের নল কখন ঘুরে যাবে, জানি না। অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক শক্তির ঐক্য হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দল গঠন করা হয়েছিল। এখন কেবল দিবস পালনে আছি, নীতিনির্ধারণে কোনো অংশগ্রহণ নেই। আওয়ামী লীগের কাছে ১৪ দল বা অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ঐক্যের প্রাসঙ্গিকতা আছে কিনা, জানি না।