advertisement
আপনি দেখছেন

নির্মাণাধীন স্বপ্নের পদ্মাসেতুতে স্থায়ীভাবে ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়েছে আজ বৃহস্পতিবার। প্রথমদিনে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টের দক্ষিণমুখী এস-৮ থেকে ১ নম্বর পিলার পর্যন্ত ৮টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়। প্রত্যেক ল্যাম্পপোস্টে ১৭৫ ওয়াটের এলইডি বালব জ্বালানো হবে।

padma bridge lamppostsপদ্মাসেতুতে ল্যাম্পপোস্ট স্থাপন শুরু

বিষয়টি নিশ্চিত করে পদ্মাসেতুর সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল) সাদ্দাম হোসেন জানান, ৩৭ দশমিক ৫ মিটার অন্তর ১১ দশমিক ২ মিটারের এক একটি ল্যাম্পপোস্ট বসানো হচ্ছে। সে হিসাবে পুরো সেতুতে ২৭৫ কেজি ওজনের ৪১৫টি ল্যাম্পপোস্ট বসবে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি আর উভয় প্রান্তে ৮৭টি থাকবে।

ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ঝড় হলেও ল্যাম্পপোস্টগুলো ক্ষতিগ্রস্ত হবে না উল্লেখ করে তিনি বলেন, চীনা এসব ল্যাম্পপোস্ট ধাপে ধাপে দেশে আসছে। পর্যায়ক্রমে সেগুলো স্থাপন করা হবে। ক্রেনের সাহায্যে ল্যাম্পপোস্টগুলো সেতুর ভায়াডাক্টের নির্ধারিত স্থানে যুক্ত করা হচ্ছে।

padma bridge 7স্বপ্নে পদ্মাসেতু, ফাইল ছবি

পরীক্ষা-নিরীক্ষা করে ল্যাম্পপোস্ট স্থাপন করা হচ্ছে জানিয়ে প্রকৌশলী সাদ্দাম হোসেন আরো বলেন, যান্ত্রিক ত্রুটি ছাড়াই এগুলো সফলভাবে স্থাপন করা হয়েছে প্রথমদিনে। পরবর্তীতে বাতি লাগানোর কাজ শুরু হবে। সেতুতে বৈদ্যুতিক সংযোগ দেয়ার পর বাতি লাগানো হবে।

পদ্মাসেতুর প্রকৌশলীদের সংশ্লিষ্ট সূত্রমতে, সেতুর মাওয়া প্রান্তের জন্য এখন পর্যন্ত ৯৫টি ল্যাম্পপোস্ট চীন থেকে দেশে এসেছে। এসব ল্যাম্পপোস্ট ধারাবাহিকভাবে স্থাপন করা হচ্ছে। নিজস্ব অর্থায়নে হাতে নেয়া দেশের অন্যতম বৃহৎ এই প্রকল্প নির্মাণে সহায়তা করছে চীন। সম্প্রতি এই সেতুর সকল স্প্যান বসানোর কাজ শেষ হলে অন্যান্য কাজে হাত দেয়া হয়।