advertisement
আপনি পড়ছেন

টানা ৩ মেয়াদে আওয়ামী লীগ সরকারে থাকায় এখন বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে। আজ রোববার আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের উদ্বোধনকালে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হন তিনি।

pm shekh hasina 2021 7প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ছবি

দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দক্ষ ও পরিশ্রমী জনবল সৃষ্টি, আকর্ষণীয় প্রণোদনায় উদার বিনিয়োগনীতি এবং এই অঞ্চলের বিশাল বাজারের মধ্যবর্তী ভৌগলিক অবস্থান আকৃষ্ট করছে বাংলাদেশে। এদেশের প্রতি আস্থা তৈরি হওয়ায় পুনঃবিনিয়োগের মাধ্যমে ৭ শতাংশের বেশি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আসছে।

জাতীয় শিল্প নীতিসহ খাতভিত্তিক উন্নয়ন নীতিমালা এবং শ্রম আইন তৈরির কথা জানিয়ে তিনি বলেন, রপ্তানিমুখী শিল্পে প্রবৃদ্ধির ক্ষেত্রে বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় করা হয়েছে। ৩৯টি হাইটেক পার্ক নির্মাণ এবং ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। প্রতিটি প্রকল্পে পরিবেশ সংরক্ষণকে গুরুত্ব দেয়া হচ্ছে।

international investment conferenceআন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন

অর্থনৈতিক অঞ্চলে ২৭ দশমিক ০৭ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব এসেছে উল্লেখ শেখ হাসিনা বলেন, তিনটি উপজেলায় বঙ্গবন্ধু শিল্পনগর গড়া, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব আইন তৈরি ও কর্তৃপক্ষ গঠন, বিনিয়োগ কর্তৃপক্ষ আইন তৈরি এবং ওয়ানস্টপ সার্ভিসে ৩৫টি সংস্থার ১৫৪টি বিনিয়োগ সেবা অনলাইনে দেয়ার কাজ চলছে।

অর্থনৈতিক কূটনীতি প্রাধান্য দেয়ার হচ্ছে জানিয়ে তিনি বলেন, ৩৮টি দেশে একতরফা শুল্কমুক্ত সুবিধা পাচ্ছি। বাণিজ্য জোটগুলোর সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন এবং বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিসহ সব মিলিয়ে বিশ্বে উন্নয়নের রোল মডেল এখন বাংলাদেশ।