advertisement
আপনি পড়ছেন

জাতীয় পার্টির, জাপা, মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন— ইউএনও বা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা প্রশাসক বা ডিসিরা নিরাপত্তা পান; কিন্তু এমপিরা, সংসদ সদস্য, একা একা বেক্কলের মতো ঘোরেন। জাতীয় সংসদে আজ রোববার, ২৮ নভেম্বর, এমন মন্তব্য করেন তিনি।

parliament session chunnuসংসদ অধিবেশনের ফাইল ছবি, ইনসেটে চুন্নু

এদিন জাতীয় সংসদে বিচারপতিদের ভ্রমণ ভাতা সংক্রান্ত বিলের ওপর আলোচনায় অংশ নিয়ে এমন কথা বলেন মুজিবুল হক চুন্নু। একই সঙ্গে সংসদ সদস্যদের রাষ্ট্রীয় প্রটোকল ঠিক করে দেওয়ার দাবিও জানান তিনি। অধিবেশনে এ সময় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় পার্টির এ সংসদ সদস্য বলেন, এমপিদের স্ট্যাটাসটা ও রাষ্ট্রীয় প্রটোকল কী— সেটা জানতে চেয়ে বলতে বলতে মরেই গেছেন মঈনউদ্দীন খান বাদল। নিজেদের মতো করে ওয়ারেন্ট অব প্রেসিডেন্স ঠিক করেছেন উচ্চ আদালত। সেটা করতে পারেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং তারপর স্পিকারের সঙ্গে প্রধান বিচারপতিকে এক সমান করুন, আপত্তি নেই। কিন্তু একজন সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাষ্ট্রের মালিক, প্রতিনিধি কোনো সরকারি আমলার নিচে থাকবে সেটা বেমানান।

national parliament bhaban bdবাংলাদেশের সংসদ ভবন, ফাইল ছবি

মুজিবুল হক চুন্নু বলেন, কিছুদিন আগে একজন ইউএনওর বাসায় হামলা হয়েছিল। ওই ঘটনার পর এখন সারাদেশে সব ইউএনওর বাসায় ১০ থেকে ১২ জন সশস্ত্র আনসার সদস্য মোতায়েন করা থাকে। আবার ইউএনও সাহেবের গাড়িতে থাকেন ৩ থেকে ৪ জন সশস্ত্র আনসার সদস্য। আর আমরা এমপিরা কী করি? বেক্কলের মতো ঘুরে বেড়াই। এমপিদের ব্যক্তিগত একটা গানও নেই।

এ সময় সাবেক এই প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলেন, সময় চেঞ্জ হয়েছে। মাননীয় সংসদ নেত্রী, আপনার সঙ্গে তো অনেকে আছেন, কিন্তু এমপিরা তো একলা একলা ঘোরেন। জেলা প্রশাসকেরও একজন বডি গার্ড আছে, সচিবের বডি গার্ড আছে, শুধু এমপিরা একা একা এই ঢাকা শহরে ঘোরেন।