advertisement
আপনি পড়ছেন

আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে দেশের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সরকারি ও বেসরকারি সব স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে লটারির মাধ্যমে, পরীক্ষার মাধ্যমে নয়।

admission school dhaka৩০ ডিসেম্বরের মধ্যে সব ভর্তি শেষ করার নির্দেশ, ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা, মাউশি, অধিদপ্তরের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার, এ কথা জানানো হয়েছে। অধিদপ্তরের মহাপরিচালক, ডিজি, ড. সৈয়দ গোলাম ফারুক স্বাক্ষরিত এ সংক্রান্ত এক অফিস আদেশে এ কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে সরকারি ও বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন এবং ভর্তি প্রক্রিয়া অবশ্যই সম্পন্ন করতে হবে। লটারি কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ভর্তি পরিচালনা কমিটি, ঢাকা মহানগরের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি অভিভাবক, ব্যবস্থাপনা ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতি থাকতে হবে বলে উল্লেখ করা হয়েছে আদেশে।

directorate of secondary and higher educationমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর

এতে আরো বলা হয়, শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির কার্যক্রম সম্পন্ন করতে হবে ২০২১ সালের সংশোধিত ভর্তি নীতিমালা অনুসরণ করে। ১১০ টাকার বেশি ফি কোনোভাবেই নেওয়া যাবে না।

গত ২৫ নভেম্বর থেকে শুরু হয়েছে ২০২২ শিক্ষাবর্ষের জন্য সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির আবেদন। যা চলবে আগামী ৮ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত। জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর জানিয়েছে, প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ৬ বছরের বেশি বয়সী হতে হবে।