advertisement
আপনি পড়ছেন

সাম্প্রতিক সময়ে রাজধানী ঢাকার রাস্তায় একাধিক শিক্ষার্থীর মৃত্যুকে কেন্দ্র করে গত কয়েক দিন ধরে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। নিরাপদ সড়কসহ বেশ কয়েক দফা দাবি নিয়ে আন্দোলন অব্যাহত রেখেছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তারা।

students showing red card road homeলাল কার্ড হাতে রাস্তায় শিক্ষার্থীরা

এরই ধারাবাহিকতায় আজ শনিবার, ৪ ডিসেম্বর, নিরাপদ সড়কের দাবি, রাস্তায় চলমান অব্যবস্থাপনা এবং দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড নিয়ে রাস্তায় অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এদিন দুপুর ১২টার দিকে রামপুরা ব্রিজের হাতিরঝিল থানা অংশে লাল কার্ড নিয়ে আন্দোলন শুরু করেন খিলগাঁও মডেল কলেজের বেশ কিছু শিক্ষার্থী।

কয়েক দিন আগে রামপুরা ব্রিজ এলাকায় অনাবিল বাসের চাপায় স্থানীয় কলেজের এক শিক্ষার্থী নিহত হন। তার আগে নটর ডেম কলেজের শিক্ষার্থী এবং গতকাল শুক্রবার দিবাগত গভীর রাতেও এক বিশ্ববিদ্যায় শিক্ষার্থী নিহত হয়েছেন। এ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে সড়কে নিয়মিত বিরতিতে ঝরছে শিক্ষার্থীদের প্রাণ।

students showing red card roadলাল কার্ড হাতে রাস্তায় শিক্ষার্থীরা

আজ শনিবার আন্দোলনের কারণে যান চলাচল সম্পূর্ণ বন্ধ না হলেও প্রগতি সরণির এক পাশে যান চলাচল ব্যাহত হচ্ছে। আন্দোলন থেকে নিজেদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিচ্ছেন অংশ নেওয়া শিক্ষার্থীরা। আন্দোলনের শুরু থেকেই উই ওয়ান্ট জাস্টিস, আমার ভাই মরল কেন প্রশাসন জবাব চাই— ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, রাজধানীর রামপুরা এলাকায় গত ২৯ নভেম্বর রাত পৌনে ১১টার দিকে গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় নিহত হন মাইনুদ্দিন নামের এক শিক্ষার্থী। এ ঘটনায় তার বন্ধু-বান্ধব ও উত্তেজিত জনতা রাতেই সড়ক অবরোধ করেন। ওই সময় সংশ্লিষ্ট বাসসহ অন্তত ৮টি বাসে আগুন ধরিয়ে দেওয়া হয়। ভাঙচুর করা হয় আরো কয়েকটি বাস। তার আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন নটর ডেম কলেজের শিক্ষার্থী।