advertisement
আপনি পড়ছেন

রাজধানী ঢাকার অদূরে দক্ষিণ কেরানীগঞ্জে মাথা তুলে দাঁড়িয়ে আছে দেড়শ বছরের পুরনো দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ। দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী এই স্থাপনা এবার জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতি সংস্থা, ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। গত ১ ডিসেম্বর সংস্থাটির এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অফিসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

doleshwar hanafia mosque in keraniganjকেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া মসজিদ

১৮৬৮ সালে নির্মিত ছোট আকারের মসজিদটি একাধিকবার সম্প্রসারণ করা হয়েছে। ক্ষয়িষ্ণু অবকাঠামোও সংস্কার করে কয়েক বছর আগে পুরনো রূপ দেয়া হয়। ২০১৮ সালে শেষ হওয়া এ কাজে নেতৃত্ব দেন স্থপতি আবু সাঈদ এম আহমেদ।

স্থানীয় সংসদ সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পৃষ্ঠপোষকতায় মসজিদটির পাশেই নতুন আরেকটি মসজিদ তৈরি করা হয়েছে। ফলে আগের মসজিদটি গ্রন্থাগার ও মক্তবে রূপান্তরিত করা হয়।

doleshwar hanafia mosque in keraniganj 1কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া মসজিদ

এই অঞ্চলের বিভিন্ন দেশের সেরা কাজগুলোকে প্রতি বছর স্বীকৃতি দিয়ে থাকে ইউনেস্কো। পুরস্কারের নাম ‘এশিয়া-প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনসারভেশন’। চলতি বছর ৬টি দেশের ৯টি স্থাপনাকে এই স্বীকৃতি দেয়া হয়েছে।

এর মধ্যে বাংলাদেশের হানাফিয়া জামে মসজিদ ‘অ্যাওয়ার্ড অব মেরিট’ ক্যাটাগরিতে স্বীকৃতি পেয়েছে। এ ছাড়া ভারত, চীন, জাপান, মালয়েশিয়া ও থাইল্যান্ডের স্থাপনা রয়েছে এই তালিকায়। পুরনো স্থাপনাগুলো রক্ষায় ২০০০ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে ইউনেস্কো।