advertisement
আপনি পড়ছেন

হঠাৎ করেই দেশে প্রাণঘাতী করোনার সংক্রমণ ও মৃত্যুর অস্বাভাবিক উল্লম্ফন দেখা দিয়েছে। চলতি মাসের শুরুতেও যেখানে দৈনিক সংক্রমণ ছিল ৫০০’র নিচে, সেখানে এই কয়েকদিনের ব্যবধানে দৈনিক সংক্রমণ ১০ হাজারেরও কাছাকাছি পৌঁছেছে। সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় জেলাগুলোকে রেড, ইয়েলো ও গ্রিন জোনে বিভক্ত করেছে সরকার।

omicron bangladeshওমিক্রনের প্রভাবেই সংক্রমণ বাড়ছে

গত ১২ জানুয়ারি এই বিভক্তির সময় রেড জোনে রাখা হয়েছিল দুটি জেলাকে। সেগুলো হলো- ঢাকা ও রাঙামাটি। সপ্তাহের ব্যবধানে এবার রেড জোনের তালিকা লম্বা করেছে কর্তৃপক্ষ। নতুন করে আরও ১০টি জেলাকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। জেলাগুলো হলো- গাজীপুর, রাজশাহী, যশোর, কুষ্টিয়া, বগুড়া, দিনাজপুর, চট্টগ্রাম, লালমনরিহাট, খাগড়াছড়ি ও পঞ্চগড়।

অর্থাৎ, আগের দুটি মিলিয়ে এই মুহূর্তে রেড জোন তথা সংক্রমণের অতি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে ১২টি জেলা। এছাড়া নতুন করে আরও ২৬ জেলাকে ইয়েলো জোনে তালিকাভুক্ত করা হয়েছে। সবমিলিয়ে মধ্যম ঝুঁকিপূর্ণ এই জোনের আওতায় নিয়ে আসা হলো ৩১টি জেলাকে। বাকি জেলাগুলো আছে গ্রিন তথা কম ঝুঁকিপূর্ণ জোনের আওতায়।

সংক্রমণের হার বিবেচনা করে এভাবে জোনের তালিকা করা হয়েছে। যেসব জেলায় সংক্রমণের হার ১০ শতাংশের ওপর, সেগুলো হলো রেড জোন। আর সংক্রমণের হার যদি ৫ থেকে ৯ শতাংশের মধ্যে থাকে তাহলে সেটা ইয়েলো জোন। আর গ্রিন জোনের সংক্রমণ ৫ শতাংশের নিচে।